অনিয়মের অভিযোগে অ্যাসোসিয়েটেড অক্সিজেনের প্রাক-আইপিও শেয়ার ব্লক

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি অ্যাসোসিয়েট অক্সিজেন লিমিটেডের বিরুদ্ধে প্লেসম্যান্ট শেয়ার বিক্রির অনিয়মের অভিযোগ এসেছে। কোম্পানিটির কাছ থেকে একজন বিনিয়োগকারী শেয়ারবাজারে আসার আগে ২০ লাখ প্লেসমেন্ট শেয়ার কিনেছেন বলে দাবি করেছেন। কিন্তু বিষয়টি আইপিওর চূড়ান্ত প্রসপেক্টাসে উল্লেখ করা হয়নি। আর এই অভিযোগটি সত্যতা পাওয়ায় শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা অ্যাসোসিয়েটেড অক্সিজেনের প্রাক-আইপিও শেয়ার ব্লক করে দিয়েছে।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। তবে বিষয়টি নিয়ে এখনও কোন চিঠি জারি করেনি বলে কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন।

গত তিন দশক ধরে অ্যাসোসিয়েট অক্সিজেন গ্যাস পণ্য উৎপাদন ও সরবরাহ করে ২০২০ সালে ব্যবসা সম্প্রসারণের জন্য শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহ করেছে। সেই সময়ে কোম্পানিটি ৫ কোটি ০৪ লাখ শেয়ার ইস্যু করেছিল। যা ছিল কোম্পানিটির পরিশোধিত মূলধনের ৬৩ শতাংশ।

বিএসইসি কর্মকর্তাদের মতে, একজন বিনিয়োগকারী অ্যাসোসিয়েটেড অক্সিজেন থেকে ২০ লাখ প্লেসমেন্ট শেয়ার কিনেছেন বলে দাবি করেছেন। কিন্তু কোম্পানিটি প্রাথমিক পাবলিক অফারের(আইপিও) চূড়ান্ত প্রসপেক্টাসে বরাদ্দের কথা উল্লেখ করেনি।

মোহাম্মদ হারুন কামাল নামের এক বিনিয়োগকারীর অভিযোগের ভিত্তিতে নিয়ন্ত্রক সংস্থা একটি তদন্ত কমিটি করে। তদন্ত কমিটির কাছে কোম্পানিটি বলেছে যে, ওই বিনিয়োগকারী অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেডের ১০ লাখ শেয়ার পেয়েছে। এরপরই শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি কোম্পানি এবং এর ইস্যু ম্যানেজারকে অসামঞ্জস্যতা সম্পর্কে ব্যাখ্যা চেয়েছে। কিন্তু কোম্পানি ও ইস্যু ম্যানেজারদের ব্যাখ্যা কমিশনকে সন্তুষ্ট করতে পারেনি।

বিএসইসি বিষয়টি সমাধানের জন্য কোম্পানি কর্তৃপক্ষ এবং অভিযোগকারীকে কমিশন অফিসে ডাকে আলোচনার মাধ্যমে একটি উপায় খুঁজে বের করার জন্য। কিন্তু কোম্পানি সেই আলোচনায় সাড়া দেয়নি।

এই বিষয়ে বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় কমিশন প্রতিটি অভিযোগ আমলে নেয় এবং পরীক্ষা করে। অসঙ্গতি পাওয়া গেলে কমিশনের পক্ষ থেকে সেই দায়ী কোম্পানির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়। বিএসইসি অ্যাসোসিয়েটেড অক্সিজেনের অসঙ্গতি খুঁজে পেয়েছে। সমস্যাটির সমাধান না হওয়া পর্যন্ত কোম্পানিটির সমস্ত প্রাক-আইপিও শেয়ার ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে।

Leave A Reply

Your email address will not be published.