অভিহিত মূল্যে ৬০৭ কোটি টাকার শেয়ার ইস্যু করবে ডেসকো

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিবের অনুকূলে ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ কোটি টাকার অগ্রাধিকারমূলক শেয়ার ইস্যু করবে।

কোম্পানিটির বোর্ড সভার এই সিদ্ধান্তের বিষয়ে আগামী বছরের ২৭ জানুয়ারি বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়া হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই( সূত্র অনুসারে, ডেসকোর অনুমোদিত মূলধন ২ হাজার কোটি টাকা। এর মধ্যে ৫০০ কোটি টাকা সাধারণ শেয়ার ও ১ হাজার ৫০০ কোটি টাকা অগ্রাধিকারমূলক শেয়ারে বিভক্ত করার প্রস্তাব রয়েছে। অগ্রাধিকারমূলক ১ হাজার ৫০০ কোটি টাকা শেয়ারের মধ্যে ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ টাকার শেয়ার ইস্যু করাা হবে।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বড় লোকসান গুনেছে ডেসকো। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির নিট লোকসান হয়েছে ১৫১ কোটি ৯৭ লাখ টাকা। আগের অর্থবছরের একই প্রান্তিকে মুনাফা হয়েছিল ১১ কোটি ৩৬ লাখ টাকা।

প্রতিবেদন অনুসারে, ২০২৩-২৪ অর্থবছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ছিল ৩ টাকা ৮২ পয়সা। আগের অর্থবছরের একই প্রান্তিকে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২৯ পয়সা।

সর্বশেষ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৩ টাকা ৬১ পয়সা। আগের অর্থবছরের ইপিএস ছিল ১ টাকা ৫৯ পয়সা। সমাপ্ত ২০২৩ অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে ডেসকোর পর্ষদ।

Leave A Reply

Your email address will not be published.