আইপিওতে ৪২৫ কোটি টাকা তুলবে গ্লোবাল ইসলামী ব্যাংক

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৪২৫ কোটি টাকা তুলতে চায় নতুন প্রজন্মের গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড। আইপিও অনুমোদন পেতে গত ২৪ জানুয়ারি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করেছে ইসলামী ব্যাংক লিমিটেড। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, নতুন প্রজন্মের গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড পুঁজিবাজারে আসতে চায়।

বিএসইসির সুত্র জানায়, ইসলামী ব্যাংক জুন, ২০২১ এর আর্থিক প্রতিবেদন বিএসইসিতে জমা দিয়েছে। আইপিওর মাধ্যমে প্রতিষ্ঠানটি পুঁজিবাজার থেকে ৪২৫ কোটি টাকা সংগ্রহ করবে। সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০২০ হিসাব বছরে শেয়ার হোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস।

গ্লোবাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাবিব হাসনাত বলেন, বাংলাদেশ ব্যাংকের আইন অনুযায়ী আমাদের পুঁজিবাজারে আসতে হবে। পুঁজিবাজারে আসতে ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের অনুমতি পেয়ে ইস্যু ম্যানেজার নিয়োগ দেওয়া হয়েছে।

চলতি বছরের জানুয়ারি থেকে শুরু থেকে পূর্ণাঙ্গ শরীয়াহ ভিত্তিক ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করছে এনআরবি গ্লোবাল ব্যাংক এবং সেই সঙ্গে ব্যাংকটির নাম পরিবর্তন করে গ্লোবাল ইসলামী ব্যাংক করা হয়। ২০১৩ সালে এনআরবি গ্লোবাল ব্যাংক ৪র্থ প্রজন্মের ব্যাংক হিসেবে যাত্রা শুরু করে। বর্তমানে দেশজুড়ে ব্যাংকটির ১৬৫ টি শাখা, ২৭টি উপশাখা এবং প্রায় ৮০টি এটিএম বুথ রয়েছে।

ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।

Leave A Reply

Your email address will not be published.