আয় বেড়েছে বিমা খাতের ৩৪ কোম্পানির

0

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের ৩৪ কোম্পানির চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর’২১) মুনাফা বেড়েছে। যা বিমা খাতের ৬৫ শতাংশ প্রতিষ্ঠান। এই ৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে সর্বোচ্চ ১৩২ থেকে সর্বনিন্ম ২ শতাংশ পর্যন্ত আয় বেড়েছে। আয় কমেছে সাধারণ বিমার চার কোম্পানির। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর মধ্যে মুনাফায় আগের বছরের বেশি ৮০ শতাংশের বেশি প্রবৃদ্ধি এসেছে ৫টি কোম্পানির। কোম্পানিগুলো হলো-অগ্রনী ইন্সুরেন্স, প্রভাতি ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স, কর্ণফুলী ইন্সুরেন্স ও প্রাইম ইন্সুরেন্স।

কোম্পানিগুলোর মুনাফার ধারাবাহিক প্রবৃদ্ধি অনুযায়ি নিচে দেওয়া হলো:

অগ্রনী ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৭ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৫৯ পয়সা। ইপিএস বেড়েছে ৭৮ পয়সা বা ১৩২ শতাংশ।

প্রভাতি ইন্স্যুরেন্স:ইন্সুরেন্স: তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৯৪ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৪৩ পয়সা। ইপিএস বেড়েছে ১ টাকা ৫১ পয়সা বা ১০৬ শতাংশ।

বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৮৭ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৫৫ পয়সা। ইপিএস বেড়েছে ১ টাকা ৩২ পয়সা বা ৮৫ শতাংশ।

কর্ণফুলী ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৬৪ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৮৯ পয়সা। ইপিএস বেড়েছে ৭৫ পয়সা বা ৮৪ শতাংশ।

প্রাইম ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ০২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ১০ পয়সা। ইপিএস বেড়েছে ৯২ পয়সা বা ৮৪ শতাংশ।

প্রগতি ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪ টাকা ৭৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৯৮ পয়সা। ইপিএস বেড়েছে ১ টাকা ৭৫ পয়সা বা ৫৯ শতাংশ।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ২৮ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৭৫ পয়সা। ইপিএস বেড়েছে ৫৩ পয়সা বা ৭০ শতাংশ।

ইসলামিক ইন্স্যুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৯৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ২২ পয়সা। ইপিএস বেড়েছে ৭১ পয়সা বা ৫৮ শতাংশ।

ঢাকা ইন্সূরেন্স:দেশ জেনারেল ইন্স্যুরেন্স: তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৪৮ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৯০ পয়সা। ইপিএস বেড়েছে ৫৮ পয়সা বা ৩০ শতাংশ।

বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৮৮ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ২০ পয়সা। ইপিএস বেড়েছে ৬৮ পয়সা বা ৫৬ শতাংশ।

গ্রিণ ডেল্টা ইন্স্যুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৬৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৩ টাকা ৫৩ পয়সা। ইপিএস বেড়েছে ২ টাকা ১০ পয়সা বা ৫০ শতাংশ।

এক্সপ্রেস ইন্সূরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ২২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৮৪ পয়সা। ইপিএস বেড়েছে ৩৮ পয়সা বা ৪৫ শতাংশ।

ফিনিক্স ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ০৬ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৪৬ পয়সা। ইপিএস বেড়েছে ৬০ পয়সা বা ৩৭ শতাংশ।

রিপাবলিক ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৮৬ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৪১ পয়সা। ইপিএস বেড়েছে ৪৫ পয়সা বা ৩২ শতাংশ।

ফেডারেল ইন্স্যুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৫৫ পয়সা। ইপিএস বেড়েছে ১৭ পয়সা বা ৩১ শতাংশ।

গ্লোবাল ইন্স্যুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৩১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ০১ পয়সা। ইপিএস বেড়েছে ৩০ পয়সা বা ৩০ শতাংশ।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৭০ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৩২ পয়সা। ইপিএস বেড়েছে ৩৮ পয়সা বা ২৮ শতাংশ।

এশিয়া প্যাসিফিক ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৫০ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ০১ পয়সা। ইপিএস বেড়েছে ৪৯ পয়সা বা ২৪ শতাংশ।

পূরবী জেনারেল ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ০৭ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৮৮ পয়সা। ইপিএস বেড়েছে ১৯ পয়সা বা ২১ শতাংশ।

পিপলস ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ০৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৬৮ পয়সা। ইপিএস বেড়েছে ৩৫ পয়সা বা ২০ শতাংশ।

স্ট্যান্ডার্ড ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ২২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৮৫ পয়সা। ইপিএস বেড়েছে ৩৭ পয়সা বা ২০ শতাংশ।

দেশ জেনারেল ইন্স্যুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯৯ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৮৩ পয়সা। ইপিএস বেড়েছে ১৬ পয়সা বা ১৯ শতাংশ।

এশিয়ান ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ১৮ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৬৯ পয়সা। ইপিএস বেড়েছে ৪৯ পয়সা বা ১৮ শতাংশ।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ০১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৭২ পয়সা। ইপিএস বেড়েছে ২৯ পয়সা বা ১৭ শতাংশ।

রিলায়েন্স ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪ টাকা ৭৮ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৪ টাাক ১৪ পয়সা। ইপিএস বেড়েছে ৬৪ পয়সা বা ১৫ শতাংশ।

তাকাফুল ইসলামি ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৭২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ১২ পয়সা। ইপিএস বেড়েছে ৬০ পয়সা বা ১২ শতাংশ।

ইউনাইটেড ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৮০ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৬০ পয়সা। ইপিএস বেড়েছে ৬০ পয়সা বা সাড়ে ১২ শতাংশ।

জনতা ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ২৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ১১ পয়সা। ইপিএস বেড়েছে ১২ পয়সা বা ১১ শতাংশ। সর্বশেষ শেয়ারদর অনুযায়ি কোম্পানিটির পিই রেশিও –।

পাইওনির ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৯৬ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৫ টাকা ৪৭ পয়সা। ইপিএস বেড়েছে ৫৯ পয়সা বা ১০ শতাংশ।

ইস্টার্ণ ইন্স্যুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯৯ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৯১ পয়সা। ইপিএস বেড়েছে ০৮ পয়সা বা ৯ শতাংশ।

সোনার বাংলা ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৯৭ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাাক ৮৬ পয়সা। ইপিএস বেড়েছে ১১ পয়সা বা ৬ শতাংশ।

প্যারামাউন্ট ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ০৮ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৯৪ পয়সা। ইপিএস বেড়েছে ১৪ পয়সা বা ৪.৭৬ শতাংশ।

রূপালী ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৪৯ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৪৬ পয়সা। ইপিএস বেড়েছে ৩ পয়সা বা ২.০৭ শতাংশ।

সেনা কল্যাণ ইন্সুরেন্স:তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ৪৫ পয়সা।

Leave A Reply

Your email address will not be published.