ইউনিয়ন ব্যাংকের আইপিও আবেদন শুরু ২৬ ডিসেম্বর

তুলবে ৪২৮ কোটি টাকা

0

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলনের অনুমোদন পাওয়া ইউনিয়ন ব্যাংকের আইপিও আবেদন শুরু হবে আগামী ২৬ ডিসেম্বর রবিবার। আগ্রহী বিনিয়োগকারীরা ৩০ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন করতে পারবেন।

গত ১৫ ডিসেম্বর সকালে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রকাশিত তথ্যে প্রকাশ, আগ্রহী সাধারণ বিনিয়োগকারীরা আইপিওতে ১০ হাজার টাকার আবেদন করতে পারবেন। এই আবেদন করতে ১৫ ডিসেম্বর সেকেন্ডারি মার্কেটে কম পক্ষে ২০ হাজার টাকার বিনিয়োগ থাকতে হবে। এই বিনিয়োগ বাজার মূল্য গণনা হবে।

শর্ত পূরণ করা বিনিয়োগকারীরা ২৬ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ইউনিয়ন ব্যাংকের আইপিওতে আবেদন করতে পারবেন। বিনিয়োগকারীদের আবেদনের পরিপ্রেক্ষিতে সমান অনুপাতে আইপিও আবেদনকারীদের শেয়ার বরাদ্দ দেয়া হবে।

এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ইউনিয়ন ব্যাংকের আইপিও অনুমোদন দেয়।

ইউনিয়ন ব্যাংক আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৪২৮ কোটি টাকা উত্তোলন করবে। এজন্য ১০ টাকা করে কোম্পানিটি ৪২ কোটি ২৮ লাখ সাধারণ শেয়ার ইস্যু করবে।

আইপিওর মাধ্যমে উত্তোলন করা অর্থ দিয়ে কোম্পানিটি এসএমই ও প্রজেক্ট অর্থায়ন, সরকারি সিকিউরিটিজ ক্রয়, পুঁজিবাজারে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী পুনর্মূল্যায়ণ ছাড়া শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৬ টাকা ৩৮ পয়সা এবং শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ২৭ পয়সা। আর বিগত পাঁচ বছরের ভারিত গড় হারে শেয়ার প্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৮২ পয়সা।

ইস্যু ব্যবস্থাপক প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড এবং ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

Leave A Reply

Your email address will not be published.