ইবনে সিনার মুনাফা বেড়েছে

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : চলতি বছরের জানুয়ারি থেকে ৩১ মার্চ সময়ে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ পিএলসির। কোম্পানির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র দেখা গেছে। যা কোম্পানির ৩০৫তম পর্ষদ সভায় অনুমোদন করা হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, ২০২২-২০২৩ অর্থবছরের তৃতীয় প্রান্তিকে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ইবনে সিনার শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৯৯ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ২ টাকা ৭৬ পয়সা। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালের একই সময়ে মুনাফা বেড়েছে।

শুধু তিন মাসেই নয়, চলতি অর্থবছরের তিন প্রান্তিক তথা জুলাই ২০২২ থেকে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা মুনাফা (ইপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৫২ পয়সা। যা ২০২১-২২ অর্থবছরের একই সময়ে ছিল ১৩ টাকা ২৬ পয়সা। অর্থাৎ গত ৯ মাসে আগের বছরের ৯ মাসের তুলনায় মুনাফা বেড়েছে ২৬ পয়সা।

তাতে ৩১ মার্চ ২০২৩ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯০ টাকা ৮২ পয়সা। যা গত বছর ছিল ৮৩ টাকা ৩৬ পয়সা।

১৯৮৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ৩ কোটি ১২ লাখ ৪৩ হাজার ৬২৭টি। এই শোরহোল্ডারদের ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরে কোম্পানিটি ৬০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। অর্থাৎ শেয়ার প্রতি ৬ টাকা করে মুনাফা দিয়েছে। তার আগের বছর শেয়ারহোল্ডারদের ২০২১ সালে ৪৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। তারও আগের বছর ২০২০ সালে সাড়ে ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ এবং ২০১৯ সালে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইবনে সিনা।

এই কোম্পানির শেয়ার মঙ্গলবার সর্বশেষ লেনদেন হয়েছে ২৮৮ টাকা ১০ পয়সায়। তাতে ৩১ কোটি ২৪ লাখ টাকার কোম্পানির বাজার মূল্য দাঁড়িয়েছে ৮৯৬ কোটি ৬ লাখ ৭২ হাজার টাকা।

Leave A Reply

Your email address will not be published.