ইস্টার্ন ইন্স্যুরেন্সের ৩ পরিচালকের শেয়ার বাজেয়াপ্ত

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের তিন পরিচালকের ৭ লাখ ৫৩ হাজার ৯০০ শেয়ার বাজেয়াপ্ত করছে ব্যাংক অফ সিলন। ব্যাংকটিকে ৫ কোটি টাকা ঋণ আদায়ের জন্য এসব শেয়ার বাজেয়াপ্ত করার অনুমতি দিয়েছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

ব্যাংক অফ সিলন থেকে ইস্টার্ন ইন্স্যুরেন্সের উদ্যোক্তা-পরিচালক উম্মে কুলসুম মান্নান, পরিচালক সানমান সোয়েটার্স এবং আলফা টেক্সটাইল উল্লিখিত শেয়ারের বিপরীতে ঋণ নিয়েছিলেন।

গতকাল মঙ্গলবারের ডিএসই জানিয়েছে, ডিএসই ট্রেডিং সিস্টেমের বাইরে ৩০ কার্যদিবসের মধ্যে শেয়ারগুলি ব্যাংকটিতে স্থানান্তর করা হবে।

উল্লিখিত শেয়ারের মধ্যে ৩ লাখ ৮২ হাজার উম্মে কুলসুম মান্নানের, ২ লাখ ১ হাজার ১০০টি সানমান সোয়েটারের এবং ১ লাখ ৭০ হাজার ৮০০টি আলফা টেক্সটাইলের।

ইস্টার্ন ইন্স্যুরেন্সের মোট শেয়ারের মধ্যে উম্মে কুলসুমের রয়েছে ২.০১ শতাংশ, সানম্যান সোয়েটারস ২.০১ শতাংশ এবং আলফা টেক্সটাইলের কাছে বর্তমানে ২.৫৩ শতাংশ শেয়ার রয়েছে। আর কোম্পানিটির সম্মিলিত শেয়ার রয়েছে ৪৭.৬১ শতাংশ।

নিয়ম অনুসারে তালিকাভুক্ত কোম্পানির পরিচালকের আসন ধরে রাখার জন্য অবশ্যই কোম্পানিটির কমপক্ষে ২ শতাংশ শেয়ার ধারণ করতে হবে।

এর আগে ইস্টার্ন ইন্স্যুরেন্সের আলোচ্য তিন পরিচালক ঋণ খেলাপি হওয়ার পর ব্যাংক অফ সিলন তাদের শেয়ার বাজেয়াপ্ত করার জন্য স্টক এক্সচেঞ্জে আবেদন করে। তালিকাভুক্তির নিয়ম অনুযায়ী, ঋণ খেলাপি হিসাবে বাজেয়াপ্ত শেয়ার হস্তান্তর করবে ডিএসই।

ইস্টার্ন ইন্স্যুরেন্স কোম্পানি ১৯৮৬ সালে কার্যক্রম শুরু করে এবং ১৯৯৪ সালে ডিএসইতে এবং ১৯৯৬ সালে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। এর পরিশোধিত মূলধন ৪৩ কোটি ১১ লাখ টাকা।

২০২২ সালে বিমা কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

Leave A Reply

Your email address will not be published.