এক্সপ্রেস ইন্সুরেন্সের শেয়ার কারসাজির তদন্তে ডিএসই

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: বর্তমান শেয়ার দর ২৯ টাকা ৯০ পয়সা হলেও, সেই শেয়ার মাত্র ৩ টাকা দরে প্রাতিষ্ঠানিক পোর্টফলিও থেকে ব্যাক্তিগত পোর্টফলিওতে স্থানান্তর করে অভিনব কারসাজির আশ্রয় নেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার (১৬ জুন) এ ঘটনা ঘটে। এক্সপ্রেস ইন্স্যুরেন্সের শেয়ার নিয়ে এমন কারসাজির বিষয়টি নজরে এসেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের(বিএসইসি)। এরপর বিষয়টি তদন্ত শুরু করেছে ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই)। সংশ্লিষ্ট এসব তথ্য জানিয়েছে।

সংশ্লিস্ট সূত্রে জানা গেছে, গতকাল বুধবার (১৫ জুন) এক্সপ্রেস ইন্স্যুরেন্সের বোর্ড মিটিং শেষে ডিভিডেন্ড ঘোষণা করা হয়। ডিভিডেন্ড ঘোষণার দিন বুধবার কোম্পানিটির শেয়ারদর ছিল ২৯ টাকা ৯০ পয়সা। ডিভিডেন্ড ঘোষণার পরের দিন আজ বৃহস্পতিবার এই কারসাজি করা হয়। আজ লেনদেনের শুরুতেই মাত্র ৩ টাকায় ৪ লাখ ৩০ হাজার ৯৮০টি শেয়ার লেনদেন হয়ে যায়। আগেরদিনের দর অনুযায়ি যার বাজার দর ১ কোটি ৩৮ লাখ ৩৪ হাজার ৪৯৮ টাকা। কিন্তু ফারইস্ট ইসলামি লাইফ ইন্ষ্যুরেন্সের পোর্টফলিও থেকে মাত্র ১২ লাখ ৯২ হাজার ৯৪০ টাকায় এসব শেয়ার বিক্রি করা হয়েছে। শেয়ারগুলো লংকাবাংলা সিকিউরিটিজের এক নারী বিনিয়োগকারীর পোর্টফলিওতে স্থানান্তর করা হয়েছে। সেই সময়ে বাজারে কোম্পানিটির শেয়ারদর ৩০ টাকার বেশি থাকা সত্ত্বেও শেয়ার বিক্রি করা হয়েছে মাত্র ৩ টাকায়। লেনদেন শুরু হওয়ার মাত্র ৩৩ সেকেন্ডের মধ্যে অর্থাৎ ১০টা ৩৩ সেকেন্ডে এসব শেয়ার লেনদেন করা হয়।

বিএসইসি সূত্র বলছে, কোম্পানিটির বিপুল পরিমান শেয়ার নাম মাত্র দরে একটি কোম্পানির পোর্টফোলিও থেকে একক ব্যক্তির পোর্টফলিওতে স্থানান্ত করা হয়েছে? এই অনিভব অনিয়ম কেন করা হয়েছে, তা খতিয়ে দেখছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৬ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জে সর্বোচ্চ ৩৩ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়েছে। এছাড়া সর্বোনিম্ন ৩ টাকা দরে লেনদেন হয়েছে।

ডিভিডেন্ড ঘোষণার পরের দিন শেয়ারের দর বৃদ্ধি বা কমার ক্ষেত্রে কোন সীমা থাকেনা। তবে কোম্পানিটির ভয়াবহ এই দরপতন ইতিহাসে এই প্রথম। আগের দিনে কোম্পানিটির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ২৯ টাকা ৯০ পয়সায়। যা আজ মাত্র ৩ টাকায় বিপুল পরিমাণ শেয়ার লেনদেন হয়েছে। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩২ টাকা ১০ পয়সায়।

এর আগের দিন ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে বিমা খাতের এই কোম্পানিটি। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ি, কোম্পানিটির কারসাজির ঘটনা নজরে আসার পর ডিএসই এই লেনদেন বাতিল করেছে। পাশাপাশি বিষয়টি নিয়ে তদন্ত করছে ডিএসই।

Leave A Reply

Your email address will not be published.