এশিয়াটিক ল্যাবরেটরিজের বিডিং শুরু আজ সোমবার

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারে বুক বিল্ডিং পদ্ধতিতে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া ওষুধ খাতের কোম্পানি এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডের শেয়ারের প্রান্তসীমা মূল্য (কাট অফ প্রাইস) নির্ধারণে আজ বেলা বিডিং শুরু হবে, যা চলবে ১৩ অক্টোবর পর্যন্ত।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩৭তম সভায় কোম্পানিটিকে বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দেয়া হয়।

কোম্পানিটি এরই মধ্যে বাংলাদেশ পাবলিক ইস্যু বিধি-২০১৫ অনুসারে আইপিও যাত্রা করেছে। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে একটি রোড শোর মাধ্যমে এই যাত্রা করে প্রতিষ্ঠানটি।

এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনির আহমেদ, চেয়ারম্যান তাহমিনা বেগম, ডিরেক্টর মাকসুদ আহমেদ, ডিরেক্টর সাদিয়া আহমেদ, কোম্পানির স্বতন্ত্র পরিচালকরা ও কোম্পানি সচিবসহ অন্যান্য কর্মকর্তা রোড শোর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইস্যু ম্যানেজারের প্রতিনিধি, রেজিস্টার অব ইস্যুর প্রতিনিধি, আন্ডাররাইটারসহ মার্চেন্ট ব্যাংক, ফান্ড ম্যানেজার, বন্ড ম্যানেজার, ইন্স্যুরেন্স কোম্পানি, ডিএসই-সিএসই ট্রেক হোল্ডার, মিউচুয়াল ফান্ড, এনবিএফআই ও পাবলিক ইস্যু আইন-২০১৫ অনুসারে অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

এশিয়াটিক ল্যাবরেটরিজ বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে ৯৫ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, উৎপাদন ভবন নির্মাণ, ব্যাংকঋণ পরিশোধ ও ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের আর্থিক বিবরণী অনুসারে পুনর্মূল্যায়নসহ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৬ টাকা ৬১ পয়সায়। পুনর্মূল্যায়ন ছাড়া যা ৩৫ টাকা ৪৮ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬৫ পয়সা। গত ৫ বছরের ভারিত গড় হারে কোম্পানিটির ইপিএস ৩ টাকা ২১ পয়সা।

বুক বিল্ডিং পদ্ধতির নিয়ম অনুযায়ি, বিডিংয়ের মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীরা (ইআই) কোম্পানিটির শেয়ারের যে প্রান্তসীমা মূল্য নির্ধারণ করবেন তার চেয়ে ৩০ শতাংশ বা ২০ টাকা এই দুয়ের মধ্যে যেটি কম হবে সে মূল্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার ইস্যু করা হবে।

 

Leave A Reply

Your email address will not be published.