এসএস স্টিলের ক্যাটেগরি পরিবর্তন

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি এসএস স্টিল লিমিটেডের শেয়ারের ক্যাটেগরি পরিবর্তন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনায় ‘এ’ ক্যাটেগরির এই কোম্পানিটি ‘বি’ ক্যাটেগরিতে নেমেছে। আগামীকাল বুধবার থেকে এই কোম্পানির শেয়ার ‘বি’ ক্যাটেগরির অধীনে লেনদেন শুরু হবে। কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২১ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে পরিচালকদের ব্যতীত সাধারণ বিনিয়োগকারীদের জন্য দুই শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। বিনিয়োগকারীদের এ লভ্যাংশ দেয়ায় কোম্পানিটির ক্যাটেগরি পরিবর্তন হচ্ছে।

এর আগে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২১ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে পরিচালকদের ব্যতীত সাধারণ বিনিয়োগকারীদের জন্য দুই শতাংশ নগদ আর সব বিনিয়োগকারীর জন্য আট শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার প্রস্তাব দিয়েছিল। কিন্তু আট শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার প্রস্তাব বাতিল করেছে বিএসইসি।

আলোচিত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ৩১ পয়সা। ৩০ জুন, ২০২১ তারিখে শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৫ টাকা ৫৮ পয়সা। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে দুই টাকা এক পয়সা।

চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর, ২০২১) কোম্পানিটির ইপিএস হয়েছে ৬৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৭৬ পয়সা। আর প্রথম দুই প্রান্তিক বা ছয় মাসে (জুলাই-ডিসেম্বর, ২০২১) ইপিএস হয়েছে এক টাকা ৩৭ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল এক টাকা ৪৪ পয়সা। এছাড়া ২০২১ সালের ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকা আট পয়সা, যা ২০২১ সালের ৩০ জুনে ছিল ২৩ টাকা ৫৮ পয়সা। আর প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে ৭৯ পয়সা; অথচ আগের বছরের একই সময়ে ছিল এক টাকা ১৭ পয়সা (ঘাটতি)।

প্রকৌশল খাতের ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩০৪ কোটি ২৯ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ১৮৮ কোটি ৩১ লাখ টাকা। কোম্পানির মোট ৩০ কোটি ৪২ লাখ ৯০ হাজার শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৩১ দশমিক ৭৯ শতাংশ শেয়ার রয়েছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে ১১ দশমিক শূন্য দুই শতাংশ এবং বাকি ৫৭ দশমিক ১৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।

Leave A Reply

Your email address will not be published.