কৃত্রিম বুদ্ধিমত্তার ডেটা দিয়ে জানা যাবে শেয়ারের দাম বাড়বে না কমবে : মোস্তফা জব্বার

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, ভবিষতে শেয়ারবাজারে অবস্থা কৃত্তিম বুদ্ধিমত্তার মাধ্যমে জানা জাবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা) ব্যবহার করে জানা যাবে শেয়ারের দাম বাড়বে নাকি কমবে।

তিনি বলেন, যারা শেয়ার মার্কেটে ব্যবসা করেন, তারা যদি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার না করে পিছিয়ে থাকে, তাহলে ভবিষ্যতে শেয়ার ব্যবসায়ও তারা পিছিয়ে থাকবে।। কারণ কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহার ব্যবহার করে এখন ডেটা পাওয়া যাচ্ছে। আর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যানালাইসিস ব্যবহার করে জানা যাবে ভবিষ্যতে কোন শেয়ার বেড়ে যাবে এবং কোন শেয়ার কমে যেতে পারে।

বিশ্ব বিনিয়োগ সপ্তাহ উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার (৬ অক্টোবর) অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ এন্ড মিউচুয়াল ফান্ডস আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানটি রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও ড. রোমানা ইসলাম। এতে সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশনের সভাপতি ড. হাসান ইমাম।

টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ভবিষ্যতে শুধু ডেটার ওপর নির্ভর করবে শেয়ারবাজারের ইনভেস্ট কোথায় করা যাবে, আর কোথায় করা যাবে না তা বলে দেওয়া যাবে। আপনারা যদি বড় সম্পদের না বলেন তাহলে সেই সম্পদের নাম হচ্ছে ডেটা। ডেটা যদি আপনার কাছে না থাকে তাহলে এখন দেখতে পাচ্ছেন। আগে তো এটাও ছিল না। এখন তো গ্রাফ উঠা-নামা দেখে ইনভেস্টমেন্ট করেন। ভবিষ্যতে শুধু মাত্র ডেটার ওপর নির্ভর করবে আপনার ইনভেস্টমেন্ট কোথায় যাবে, কোথায় যাবে না।

তিনি বলেন, এই যে অবস্থাটা সেই অবস্থার জন্য আপনি যদি নিজে প্রস্তুত না হন এবং আপনি যদি তাতে অংশগ্রহণ করতে না পারেন, আপনার নিজের যদি দক্ষতাটা না থাকে তাহলে আপনার জন্য সময়টা ডিফিকাল্ট হয়ে যাবে।

Leave A Reply

Your email address will not be published.