ঝুঁকিপূর্ণ ৩৩ কোম্পানিতে বিনিয়োগে সতর্ক থাকার পরামর্শ

0

নিজস্ব প্রতিবেদক : দেশের পুঁজিবাজার এখন বিনিয়োগ উপযোগী। কারণ বাজারের সার্বিক পিই রেশিও এখন অতীতের তুলনায় কম। তারপরও বর্তমান বাজারে ৩৩টি কোম্পানির পিই রেশিও বেশি, যে কারণে কোম্পানিগুলোর শেয়ার বিনিয়োগের জন্য ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। তাই উচ্চ পিই সম্পন্ন কোম্পানিতে বিনিয়োগের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

ডিএসই সূত্রে জানা গেছে, বর্তমান বাজার পরিস্থিতির প্রেক্ষিতে কোনো কোম্পানির পিই রেশিও ২০ ছাড়ালেই তা বিনিয়োগের জন্য ঝুঁকিপূর্ণ। অন্যদিকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) মার্জিন ঋণের যোগ্যতা হিসেবে সর্বোচ্চ ৪০ পিই রেশিও বেঁধে দিয়েছে। এ হিসেবেও ৪০ পর্যন্ত পিইধারী শেয়ার বিনিয়োগের জন্য নিরাপদ বলে মনে করে বিএসইসি।

প্রাপ্ত তথ্যানুযায়ী, ডিএসইতে যেসব পিই রেশিও ৪০ এর ঊর্ধ্বে থাকা কোম্পানিগুলো হচ্ছে- এসিআই লিমিটেড (১১০.১৫), এমবি ফার্মা (৫৩.৭৪), আনলিমা ইয়ার্ন ডায়িং লি. (৭৪.৭২), এপেক্স স্পিনিং ও নিটিং মিলস লি. (৪৬.৩৪), বঙ্গজ (৯৮.৪১), বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম লি. (৪১.১২), বিডি ওয়েল্ডিং (৪২.৭৩), বিআইএফসি (১৩২), বেক্সিমকো সিনথেটিক্স (৬০.৩৪) কোম্পানি।

তালিকায় রয়েছে- বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম লি. ( ৭০), ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লি. (২৫১.৬৭), দেশবন্ধু পলিমার লি. (৪০.৮৯), ইস্টার্ন লুব্রিকেন্টস লি. (৬০.৭৫), ইস্টার্ন ক্যাবলস (১২৯.৫৬), এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লি. (৯৩৭.৫), হাক্কানি পাল্প ও পেপার মিলস লি. (৭৭.৭৫-৩), জেএমআই সিরিঞ্জ ও মেডিকেল ডিভাইস লি. (১০৫.৫৬), লিগ্যাসি ফুটওয়ার লি. (১১৫) কোম্পানি।

আরো রয়েছে- লিবরা ইনফিউশন (৮৫.৯২), মিরাকল ইন্ডাস্ট্রিজ লি. (১৬৬.৬), মডার্ন ডায়িং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিং লি. (৫৪.৮৬), মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লি. (৫২.১৯), মুন্নু জুট স্টাফলার লি. (৫৮.১২), ন্যাশনাল টিউব লি. (৪৮.১), ফার্মা এইডস (৪৬.৩৬), প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স লি. (২৫৫), প্রাইম ব্যাংক লি. (৪২.৮৬), রহিম টেক্সটাইল মিলস লি. (১২০.৩৬), সাভার রিফ্র্যাক্টরিজ (১৫০.৭৫), সোনালী আঁশ (১৩১), স্টান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লি. (৭২.৫) ও ইউনিয়ন ক্যাপিটাল (১২০.৭১) কোম্পানি লিমিটেড।

এ প্রসঙ্গে পুঁজিবাজার বিশেষজ্ঞ অ্যাডভোকেট হাসান মাহমুদ বিপ্লব বলেন, পিই রেশিও ৪০ এর উপরে থাকা কোম্পানিগুলোতে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা উচিত নয়। কারণ এসব কোম্পানিতে বিনিয়োগ করা নিরাপদ নয়, এতে লোকসানের আশঙ্কা অনেক বেশি থাকে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, আমাদের দেশের অধিকাংশ বিনিয়োগকারী পিই রেশিও না দেখে বিনিয়োগ করার কারণে ক্ষতিগ্রস্ত হয়। তাই বাজারের এ অবস্থায় বিনিয়োগকারীদের সতর্কতার সঙ্গে বিনিয়োগ করা উচিত।

Leave A Reply

Your email address will not be published.