ডিএসই সূচকে যোগ হচ্ছে ১৬ কোম্পানি

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসইএক্স ও ডিএসএমইএক্স সূচকের বার্ষিক সমন্বয় করা হয়েছে। পাশাপাশি অর্ধবার্ষিক ব্লু-চিফ সূচক ডিএস-৩০ সমন্বয় করেছে ডিএসইর ইনডেক্স কমিটি। যা আগামী ২১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

ডিএসই জানিয়েছে, ডিএসইএক্স সমন্বয়ে নতুন করে ১৬টি কোম্পানি যুক্ত হচ্ছে এবং বাদ যাচ্ছে ৮৩টি কোম্পানি। সমন্বয়ের ফলে ডিএসইএক্সে অন্তর্ভুক্ত কোম্পানির মোট সংখ্যা দাঁড়ায় ২৫০। ডিএস-৩০ সমন্বয়ে নতুন করে কোম্পানি যুক্ত হচ্ছে ছয়টি। বাদ পড়ছেও ছয়টি।

অন্যদিকে ডিএসএমইএক্স সূচকে নতুন করে যুক্ত হচ্ছে তিন কোম্পানি। বাদ পড়ছে না একটিও। সমন্বয়ের ফলে ডিএসএমইএক্সে অন্তর্ভুক্ত কোম্পানির সংখ্যা দাঁড়াচ্ছে ১৬।

২০১৩ সালে ডিএসইএক্স ও ডিএস-৩০ সূচক চালু করে ডিএসই। ডিএসইএক্স বাজারের মোট ইকুইটি মূলধনের ৯৭ শতাংশ প্রতিফলিত করে।

অন্যদিকে বাছাইকৃত ৩০ কোম্পানির সূচক ডিএস-৩০কে ব্লু চিপ শেয়ার বলা হয়। এছাড়া শরিয়াহ নীতি অনুসারে গঠিত স্টকগুলোর সূচক ডিএসইএস। এসএমই প্লাটফর্মে কেবল একটি সূচকই কার্যকর রয়েছে, তা হলো ডিএসমইএক্স।

প্রতি বছর একবার ডিএসএমইএক্স সূচক সমন্বয় করা হয়। আর বছরে দুবার ডিএস-৩০ সূচক ও একবার সমন্বয় করা হয় ডিএসইএক্স সূচক।

ডিএসইএক্স সূচকে যোগ হওয়া ১৬ কোম্পানি হলো-লিগ্যাছি ফুটও্যয়ার, ডেফোডিল কম্পিউটার্স, তশরিফা ইন্ডাষ্ট্রিজ, ইমাম বাটন, জাহিন স্পিনিং, ইউনাইটেড ইন্সুরেন্স, মেঘনা পেট ইন্ডাষ্ট্রিজ, রেনউইক যজেনশ্বর, জিলবাংলা সুগার, মেঘনা কনডেন্স মিল্ক, নাভানা ফার্মাসিউটিক্যালস, মিডল্যান্ড ব্যাংক, লিবরা ইনফিউশন, ট্রাস্ট ইসলামী লাইফ, ইসলামী কমার্শিয়াল ইন্সুরেন্স এবং চার্টার্ড লাইফ ইন্সরেন্স কোম্পানি লিমিটেড।

Leave A Reply

Your email address will not be published.