তারল্য বাড়াতে মার্জিন ঋণের সীমা বৃদ্ধি

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক :পুঁজিবাজারে চলমান পরিস্থিতি থেকে উত্তোরণে তারল্য বাড়াতে মার্জিন ঋণের সীমা বাড়িয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এখন থেকে বিনিয়োগকারীরা ১:১ অনুপাতে (বিনিয়োগকারীরা তাদের তহবিলের সমান) মার্জিন ঋণ পাবেন। আজ রবিবার (২২ মে) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত-উল-ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। অবিলম্বে এ নির্দেশ কার্যকর হবে বলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের আদেশে বলা হয়েছে।

অর্থনৈতিক অবস্থা নিয়ে উদ্বেগের মধ্যে পুঁজিবাজারে পতনের হাওয়া চলছে এক সপ্তাহের বেশি সময় ধরে। আজ রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক ডিএসইএক্স ১১৫ দশমিক ৫৬ পয়েন্ট বা ১ দশমিক ৮৪ পয়েন্ট পড়ে গেছে। এর ফলে ১১ মাস আগের অবস্থানে চলে এসেছে ডিএসইএক্স। সাত দিনে ডিএসইএক্স কমেছে ৫৫৫ পয়েন্ট বা ৮ দশমিক ২৯ শতাংশ।

ব্যাপক এই দরপতনের মধ্যেই মার্জিন ঋণ পাওয়া সহজ করল নিয়ন্ত্রক সংস্থা। এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির মূখপাত্র রেজাউল করিম বলেন, “বাজারে ফোর্সড সেল ঠেকানো এবং তারল্য প্রবাহ বাড়ানোর জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।”

উল্লেখ্য, আগে গ্রাহকরা ১০০ টাকা তহবিলের বিপরীতে ৮০ টাকা (১:.৮০) মার্জিন ঋণ পেতেন। এখন থেকে তা বেড়ে গিয়ে গ্রাহকের তহবিলের সমান মার্জিন ঋণ পাবেন।

 

Leave A Reply

Your email address will not be published.