দুই কোম্পানির শেয়ারে সতর্কবার্তা জারি ডিএসইর

0

 

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির অস্বাভাবিক দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কোম্পানি দুটির কর্তৃপক্ষ। কোম্পানিগুলোর কর্তৃপক্ষের মতামতের ভিত্তিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মনে করেছে, বিনা কারণে কোম্পানি দুটির শেয়ারদর অতিরিক্ত বেড়েছে। যে কারণে কোম্পানি দুটির শেয়ার নিয়ে ডিএসইর ওয়েবসাইটে সতর্কবার্তা জারি করেছে প্রতিষ্ঠানটি। কোম্পানি দুটির মধ্যে রয়েছে মুন্নু এগ্রো এবং ওরিয়ন ইনফিউশন লিমিটেড।

মুন্নু এগ্রো: বাজার বিশ্লেষেণে দেখা যায়, কোম্পানিটির শেয়ারদর গত ২৪ অক্টোবর ছিল ৪৯৬ টাকা। যা ১৩ ডিসেম্বর দর বেড়ে দাঁড়িয়েছে ৮৫৭ টাকা ৭০ পয়সায়। এই সময়ে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৩৬১ টাকা ৭০ পয়সা বা ৭৩ শতাংশ বেড়েছে। সর্বশেষ কোম্পানিটির শেয়ার দরের ক্লোজিং প্রাইস দাঁড়িয়েছে ৮৩৬ টাকা ৮০ পয়সায়।

এরপর ডিএসইর সতর্কবার্তা এবং একটি শীর্ষ অনলাইন পোর্টালে কোম্পানির বিরুদ্ধে নানা অনিয়মের খবর প্রকাশ পাওয়ায় কোম্পানিটির শেয়ারদর পিছু হঠতে থাকে। যার ফলে বুধবার কোম্পানিটির শেয়ার দরে নেতিবাচক প্রবণতা দেখা যায়। কিন্তু পরের দিন বৃহস্পতিবার ফের উত্থানে ফেরে কোম্পানিটির শেয়ারদর।

ওরিয়ন ইনফিউশন: গত কয়েক মাস যাবত কোম্পানিটির শেয়ার দরে বড় ধরণের উত্থান-পতন পরিলক্ষিত হচ্ছে। গত ১৩ নভেম্বর কোম্পানিটির শেয়ারদর ছিল ৯৫৯ টাকা ১০ পয়সা। তারপর টানা বায়ে হল্টেড বা ক্রেতা সংকটে থেকে ৩০ নভেম্বর কমে দাঁড়ায় ৪৮৪ টাকা ১০ পয়সায়। ১২ কার্যদিবসে শেয়ারটির দর কমে যায় ৪৭৫ টাকা ৪৯.৫২ শতাংশ।

তারপর ফের টানা ডানে হল্টেড হয়ে বিক্রেতা সংকটে থেকে ১৩ ডিসেম্বর উঠে যায় ৮৪১ টাকা ৫০ পয়সায়। ৮ কার্যদিবসে শেয়ারটির দর বাড়ে ৩৫৭ টাকা ৪০ পয়সা বা ৭৩.৮২ শতাংশ।

এরপর ৮৪১ টাকা ৫০ পয়সা থেকে শেয়ারটির দর ফের বায়ে টানা হল্ডেট হতে থাকে। গত দুই কার্যদিবসই কোম্পানিটির শেয়ার ক্রেতা সংকটে ছিল। দুই দিনে সর্বাচ্চ দর কমে সর্বশেষ ৭২০ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়ছে। দুই কার্যদিবসে শেয়ারটির দর কমে গেছে ১২১ টাক ২৯ পয়সা বা ১৪.৪০ শতাংশ।

Leave A Reply

Your email address will not be published.