পুঁজিবাজারে বিমা খাতের চমক

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস আজ সোমবার (১৫ মে) দেশের পুঁজিবাজারে চমক দেখিয়েছে বিমা খাত। ফলে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার। আজ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩০ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তবে বেড়েছে কিছুটা লেনদেন। এ নিয়ে টানা তিন কর্মদিবস দরপতন হলো পুঁজিবাজারে। তবে তার আগের মঙ্গল ও বুধবার দুই দিন উত্থান হয়েছিল পুঁজিবাজারে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ বিমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে চারটির আর অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, আজ মোট ১২ কোটি ৪ লাখ ৭৯ হাজার ৩৫২টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৬৫৩ কোটি ৯৯ লাখ ৬০ হাজার টাকা। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৬৩৬ কোটি ৪৯ লাখ ৪৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

আগের দিনের ধারাবাহিকতকায় এদিনের চেয়ে ৩ দশমিক ৩০ পয়েন্ট কমে ৬ হাজার ২৬০ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ২ দশমিক ৭৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট কমে ২ হাজার ১৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৪৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭০টি কোম্পানির, কমেছে ৮৪টির ও অপরিবর্তিত রয়েছে ১৯০টি কোম্পানির শেয়ারের দাম।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেমেনি সি ফুডসের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। তারপর রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। এছাড়াও শীর্ষ ১০ এ ছিল যথাক্রমে, সিভিও পেট্রোকেমিক্যাল, রূপালী লাইফ, জেনেক্স ইনফোসেস, ইস্টার্ন হাউজিং, পেপার প্রসেসিং, আমরা নেটওয়ার্কস এবং ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৩০ দশমিক ৯৭ পয়েন্ট কমে ১৮ হাজার ৪৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে ১৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ৭১টির ও অপরিবর্তিত রয়েছে ৮১টির দাম।

দিন শেষে সিএসইতে ১১ কোটি ৭৭ লাখ ৫০ হাজার ৮২৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮ কোটি ৫৯হাজার ৮৮৫ টাকার শেয়ার।

Leave A Reply

Your email address will not be published.