পুঁজিবাজারে ব্যবসার ক্ষেত্রে ঋণের প্রবণতা থেকে বের হয়ে আসতে হবে : বিএসইসি চেয়ারম্যান

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পুঁজিবাজারে ব্যবসার ক্ষেত্রে ঋণ নেওয়ার প্রবণতা থেকে বের হয়ে আসতে হবে। ঋণের সুদের জালে একবার আটকে গেলে সেই বৃত্ত থেকে বের হওয়াটা অনেক কঠিন।

আজ সোমবার (৬ ফেব্রুয়ারি) রাজধানীর দিলকুশায় উইন্সফিন সিকিউরিটিজ নামে নতুন একটি ব্রোকারেজ হাউস উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, উইন্সফিন সিকিউরিটিজের চেয়ারম্যান আয়াজ ওয়ারিশ খান ওয়ারসি, উইন্সফিন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খালিদ আয়াজ খান, উইন্সফিন সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. হুমায়ুন হাবিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিএসইসি চেয়ারম্যান বলেন, শেয়ারবাজারের কোম্পানগিুলোকে ঋণ নিয়ে ব্যবসার পরিবর্তে ৫ বছর মেয়াদী বন্ডের প্রতি নজর দিতে হবে। এখন ৫ বছর মেয়াদী বন্ডের অনুমোদন দেওয়া হচ্ছে। এসব বন্ডের মাধ্যমে বিনিয়োগ করলে তাৎক্ষণিক সুদ নিয়ে চিন্তা থাকবে না।

তিনি আরও বলেন, নতুন ট্রেক হিসেবে উইন্সফিন সিকিউরিটিজ যাত্রা শুরু করেছে। আশা করছি, প্রতিষ্ঠানটি সুনামের সঙ্গে ব্যবসা করবে। সেইসঙ্গে সৌদি আরব, দুবাইসহ অন্যান্য মধপাচ্যের দেশগুলো থেকে বিনিয়োগ আনতে সক্ষম হবে।

উইন্সফিন সিকিউরিটিজের চেয়ারম্যান আয়াজ ওয়ারিশ খান ওয়ারসি বলেন, দুবাইতে আমাদের ব্যাবসা আছে। দুবাই থেকে আমরা বাংলাদেশ প্রথম ২০১৭ সালে হারফি বাংলাদেশ নামে ইনভেস্টমেন্ট আনি। দুবাইতে অনেক ইনভেস্টর রয়েছে, যারা দেশে বিনিয়োগে আগ্রহী।

তিনি আরও বলেন, শেয়ার ব্যবসায় আমরা নতুন। এ জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাপোর্ট প্রয়োজন।

Leave A Reply

Your email address will not be published.