পুঁজিবাজারে সুচক ও লেনদেন কমেছে

ডিএসইতে বছরের সর্বনিম্ন লেনদেন

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : ফের দরপতনের ধারায় পুঁজিবাজার। শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপে নতুন সপ্তাহের প্রথম কর্মদিবস আজ রবিবার (১৭ এপ্রিল) দরপতন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৩০ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক কমেছে ৬৪ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। আর লেনদেন চারশ কোটি টাকার নিচে নেমে এসেছে, যা এক বছর ১৩ দিনের মধ্যে সর্বনিম্ন লেনদেন। এর আগে, ২০২১ সালের ৫ এপ্রিল ডিএসইতে লেনদেন হয়েছিল ২৩৬ কোটি ৬০ লাখ ৭৪ হাজার টাকা। দরপতনে বিনিয়োগকারীদের মধ্যে পুঁজি হারানোর শঙ্কা বেড়েছে। তাই তারা নগদ টাকা তুলতে শেয়ার বিক্রি করে দিচ্ছেন।

ডিএসইর তথ্যমতে, আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের ৯ কোটি ৬ লাখ ৪৯ হাজার ৭৯৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এদিন ডিএসইতে ৫৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৮০টির, আর অপরিবর্তিত রয়েছে ৪১টির।

ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট কমে ৬ হাজার ৫৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ৫ দশমিক ৫৬ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ৫ দশমিক ৪৪ পয়েন্ট।

আজ ডিএসসিতে ৩৯৩ কোটি ৯৭ লাখ ৯২ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫২৯ কোটি ৬৯ লাখ ৪২ হাজার টাকার শেয়ার। লেনদেনে শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর ছিল সোনালী পেপার, সালভো ক্যামিকেল, ফার্মাএইড, জিএসপি ফাইন্যান্স, ইআইপিডিসি, বিএসসি, লাফার্জ হোলসিম, স্কয়ার ফার্মা ও ইয়াকিন পলিমার লিমিটেড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৪ দশমিক ৩৮ পয়েন্ট কমে ১৯ হাজার ৩০২ পয়েন্টে দাঁড়িয়েছে। ২৬২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৫০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৭৩টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৯টির। এ বাজারে ১৪ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার ১৫৭ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ৯২ লাখ ৪৩ হাজার ৪৪৬ টাকার শেয়ার।

Leave A Reply

Your email address will not be published.