পূবালী ব্যাংকের পারপেচুয়াল বন্ডের আবেদন ১ মার্চ পর্যন্ত

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : পূবালী ব্যাংক লিমিটেডের পারপেচুয়াল বন্ডের ইলেকট্রনিক সাবস্ক্রিপশনের সময়সীমা এ বছরের ১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। সাধারণ ও যোগ্য বিনিয়োগকারীরা (ইআই) এ সময়ের মধ্যে বন্ডটির সাবস্ক্রিপশন করতে পারবেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, সাবস্ক্রিপশনের জন্য সাধারণ বিনিয়োগকারীদের ন্যূনতম ৫ হাজার বা এর গুণিতক হিসেবে বিনিয়োগ করতে হবে। তবে সর্বোচ্চ কোনো সীমা রাখা হয়নি।

অন্যদিকে যোগ্য বিনিয়োগকারীদের ন্যূনতম সাবস্ক্রিপশনের পরিমাণ ৫ হাজার টাকা বা এর গুণিতক। এক্ষেত্রেও সর্বোচ্চ কোনো সীমা রাখা হয়নি। তবে যোগ্য বিনিয়োগকারীদের সাবস্ক্রিপশনের পুরো অর্থ ও সাবস্ক্রিপশন ফি বাবদ ৩ হাজার টাকা পরিশোধ করতে হবে।

এর আগে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮০২তম কমিশন সভায় পূবালী ব্যাংকের ৫০০ কোটি টাকার এ পারপেচুয়াল বন্ড অনুমোদন করা হয়। এ বন্ডের বৈশিষ্ট্য হলো এটি আনসিকিউরড, কনটিনজেন্ট-কনভার্টিবল, পুরোপুরি পরিশোধিত, নন-কিউমুলেটিভ ও ব্যাসেল থ্রি কমপ্লায়েন্ট।

বন্ডটির ৪৫০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্ট ও বাকি ৫০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে ইস্যু করা হবে। বন্ডটির ইউনিটপ্রতি অভিহিত মূল্য ৫ হাজার টাকা। বন্ডটির কুপন হার ৬ শতাংশ থেকে ১০ শতাংশ, যা আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, ট্রাস্ট, সংগঠন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীদের অনুকূলে ইস্যু করা হবে।

বন্ডটি ইস্যুর মাধ্যমে এডিশনাল টায়ার ওয়ান মূলধনের ভিত্তি শক্তিশালী করবে পূবালী ব্যাংক। বন্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করছে গ্রীন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড। বন্ডটির অ্যারেঞ্জার, ইস্যু ম্যানেজার ও আন্ডাররাইটার হিসেবে দায়িত্ব পালন করছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড ও ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড।

গত বছরের মার্চে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বেমেয়াদি বন্ড ইস্যু করে ৫০০ কোটি টাকা উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছিল পূবালী ব্যাংকের পর্ষদ। তবে বিএসইসির নির্দেশনার পরিপ্রেক্ষিতে প্রাইভেট প্লেসমেন্টের পাশাপাশি পাবলিক অফারের মাধ্যমে বন্ড ইস্যুর সিদ্ধান্ত নেয় ব্যাংকটি। এর মধ্যে ৪৫০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে আর ৫০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে ইস্যুর সিদ্ধান্ত নেয়া হয়।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২১ হিসাব বছরের প্রথম নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) পূবালী ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৫২ পয়সা এবং গত বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৯৪ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৭২ পয়সা এবং গত বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৫০ পয়সা।

Leave A Reply

Your email address will not be published.