প্রথম প্রান্তিকে অ্যামাজনের মুনাফা ৩২০ কোটি ডলার

0

স্টকরিপোর্ট ডেস্ক : চলতি বছরের প্রথম প্রান্তিকে অ্যামাজনের মুনাফা দাঁড়িয়েছে ৩২০ কোটি ডলারে। অথচ, গত বছরের একই সময়ে প্রতিষ্ঠানটির লোকসান হয়েছিল ৩৮০ কোটি ডলার। খবর: সিএনএন।

সম্প্রতি প্রাতিষ্ঠানিক ব্যয় কমাতে দুই দফা কর্মী ছাঁটাই, কিছু গুরুত্বপূর্ণ পণ্য বাতিল ও সরবরাহ কেন্দ্রের বিস্তার সাময়িকভাবে বন্ধ করার সিদ্ধান্ত নেয় অ্যামাজন। ফলাফল হিসেবে বছরওয়ারি প্রথম প্রান্তিকে কোম্পানির আয় বেড়েছে ৯ শতাংশ। দ্বিতীয় প্রান্তিকে পণ্যের বিক্রি গত বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় ৫-১০ শতাংশ বাড়ানোর পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি। অর্থমূল্যে যা ১২ হাজার ৭০০ কোটি থেকে ১৩ হাজার ৩০০ কোটি ডলারের মধ্যে থাকবে।

ইনভেস্টিংডটকমের জ্যেষ্ঠ বিশ্লেষক জ্যাসি কোহেন দাবি করেছেন, অ্যামাজনের অর্থনৈতিক চালচিত্র গত দিনগুলোয় গৃহীত সিদ্ধান্তের ইতিবাচক প্রভাবকে সামনে এনেছে। দ্বিতীয় প্রান্তিকের অর্থনৈতিক দৃঢ়তাও প্রমাণ করে প্রতিষ্ঠানটি তার দুঃসময় ক্রমেই কাটিয়ে উঠছে। অ্যামাজনের জন্য দীর্ঘদিন ধরেই লাভজনক পরিষেবা হিসেবে গণ্য করা হয়েছে অ্যামাজন ওয়েবকে। চলতি বছরের প্রথম প্রান্তিকে বছরওয়ারি ১৬ শতাংশ বেড়ে কোম্পানির মুনাফা দাঁড়িয়েছে ২ হাজার ১৪০ কোটি ডলারে।

অর্থনৈতিক মন্দাবস্থার সময়ে ক্লাউড পরিষেবা সংকুচিত হওয়ার পরও এ চিত্র অ্যামাজনকে নতুনভাবে ভাবাচ্ছে। অ্যামাজন সিইও অ্যান্ডি জেসি বলেন, ‘‌গ্রাহকদের সঙ্গে আমরা দীর্ঘমেয়াদি সম্পর্ক গড়ে তোলায় প্রাধান্য দিচ্ছি।

Leave A Reply

Your email address will not be published.