প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৬ মিউচ্যুয়াল ফান্ডের

0

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ড খাতের ৩৭টি ফান্ড রয়েছে। এর মধ্যে গত বছরের নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৬টি ফান্ডের। এগুলো হলো- ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এআইবিএল প্রথম ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড প্রথম মিউচ্যুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড, এমবিএল প্রথম মিউচ্যুয়াল ফান্ড, এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান, ফনিক্স ফাইন্যান্স প্রথম মিউচ্যুয়াল ফান্ড, পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড ওয়ান ও ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৯টি ফান্ডের। এছাড়া বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি সাউথইস্ট ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড এবং বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, ফান্ডগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ডের। ফান্ডটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১.৭৭ শতাংশ, যা ডিসেম্বরে ০.৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৪১ শতাংশে। উল্লেখিত সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৭১.২০ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭১.০৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.০৩ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৫৪ শতাংশে।

এছাড়া, ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ডে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৫.৬৯ শতাংশ, যা ডিসেম্বরে ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.২৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৩১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.৭৩ শতাংশে।

প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.২৩ শতাংশ, যা ডিসেম্বরে ১.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.৭১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮৩.৭৬ শতাংশ থেকে ডিসেম্বরে ১.৫২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮৫.২৮ শতাংশে।

এআইবিএল প্রথম ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫২.৫৮ শতাংশ, যা ডিসেম্বরে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫২.৫৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.৪২ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৪৩ শতাংশে।

ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.৪৯ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.৪০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৬২ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.৭১ শতাংশে।

এক্সিম ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড: ফান্ডটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৭১ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৫৮ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৩২ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫১.৪৫ শতাংশে।

আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪২.৮২ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৭৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.০২ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৭.০৫ শতাংশে।

আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৬ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৫.৮৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.১৪ শতাংশে।

আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড প্রথম মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৪.৬৪ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৪.৫৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১০.৩৬ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.৪৫ শতাংশে।

আইএফআইসি ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৭৪ শতাংশ, যা ডিসেম্বরে ০.৪৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.৩০ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.৪৩ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬০.৮৭ শতাংশে।

এমবিএল প্রথম মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫০.৩৮ শতাংশ, যা ডিসেম্বরে ০.৮৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৯.৫২ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৬২ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৮৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.৪৮ শতাংশে।

এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান: ফান্ডটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৫.৯৪ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৫.৮৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৯.০৬ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.১৫ শতাংশে।

ফনিক্স ফাইন্যান্স প্রথম মিউচ্যুয়াল ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৪১ শতাংশ, যা ডিসেম্বরে ০.৪৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.৯৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৮ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০১ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫০.০৮ শতাংশ, যা ডিসেম্বরে ০.৬০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০.৬৮ শতাংশে।

পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড: ফান্ডটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.৬৪ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.৫৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.১০ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৮.১৮ শতাংশে।

ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড ওয়ান: ফান্ডটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭৬.৬৭ শতাংশ, যা ডিসেম্বরে ০.৮৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭৬.১২ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ২১.১১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৮৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.৯৬ শতাংশে।

ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড: নভেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৩.৩৭ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৩.২৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১১.৩৮ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৪৬ শতাংশে।

Leave A Reply

Your email address will not be published.