প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ওষুধ খাতের ১৪ কোম্পানির, কমেছে ১৬ কোম্পানির

0

স্টকরিপোর্ট ডেস্ক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ৩২টি কোম্পানি রয়েছে। এরমধ্যে যে গত বছরের নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৪ কোম্পানির।অন্যদিকে কমেছে ১৬টি কোম্পানির। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

যেসব কোম্পানির বিনিয়োগ বেড়েছে সেগুলো হলো- এসিআই ফরমুলেশন, এসিআই লিমিটেড, একমি ল্যাব, এডভেন্ট ফার্মা, এমবি ফার্মা, বিকন ফার্মা, ফার কেমিক্যালস, ইবনে সিনা ফার্মা, জেএমআই সিরিঞ্জ, কোহিনূর কেমিক্যালস, লিবরা ইনফিউশন, ম্যারিকো বাংলাদেশ, ফার্মা এইডস এবং স্কয়ার ফার্মা লিমিটেড।

সালভো কেমিক্যাল: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.১৮ শতাংশ, যা ডিসেম্বরে ২.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.৮৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৭২.৪১ শতাংশ থেকে ডিসেম্বরে ২.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭৪.৭৩ শতাংশে।

সিলকো ফার্মা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৪১ শতাংশ, যা ডিসেম্বরে ১.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.২৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৪৭ শতাংশ থেকে ডিসেম্বরে ১.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫২.৫৯ শতাংশে।

সিলভা ফার্মা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৫৮ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.৫০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.০২ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.১০ শতাংশে।

ওয়াটা কেমিক্যালস: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৮০ শতাংশ, যা ডিসেম্বরে ০.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৩০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.৭৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.২৯ শতাংশে।

সেন্ট্রাল ফার্মা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৪৯ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.৩৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬২.৬২ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬২.৭৭ শতাংশে।

গ্লোবাল হেভি কেমিক্যালস: নভেম্বর মাসে কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৬৯.০৩ শতাংশ, যা ডিসেম্বরে ০.৪৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৮.৬০ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.০৭ শতাংশ, যা ডিসেম্বরে ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.৭৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১১.০৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২.৬৫ শতাংশে।

একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৬টির এবং বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে বেক্সিমকো সিনথেটিকস ও ইমাম বাটন ইন্ডাস্ট্রিজের। যেসব কোম্পানির বিনিয়োগ কমেছে সেগুলো হলো- একমি পেস্টিসাইডস, একটিভ ফাইন, এএফসি এগ্রো, বেক্সিমকো ফার্মা, ইন্দো-বাংলা ফার্মা, কেয়া কসমেটিকস, ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, রেকিট বেনকিজার, রেনেটা লিমিটেড, সালভো কেমিক্যাল, সিলকো ফার্মা, সিলভা ফার্মা, ওয়াটা কেমিক্যালস, সেন্ট্রাল ফার্মা ও গ্লোবাল হেভি কেমিক্যালস। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৪টির এবং বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে বেক্সিমকো সিনথেটিকস ও ইমাম বাটন ইন্ডাস্ট্রিজের।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ফার্মা এইডসের। নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৪৩ শতাংশ, যা ডিসেম্বরে ১.৮০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.২৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৬৭.৩৫ শতাংশ থেকে ডিসেম্বরে ১.৮০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৫.৫৫ শতাংশে।

এসিআই লিমিটেড : নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.১৬ শতাংশ, যা ডিসেম্বরে ১.৭৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪২.৯০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৩.৫৬ শতাংশ, যা ডিসেম্বরে ১.৭৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৮২ শতাংশে।

এসিআই ফরমুলেশন: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.১৩ শতাংশ, যা ডিসেম্বরে ০.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৪২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬.৮৫ শতাংশ, যা ডিসেম্বরে ০.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৫৬ শতাংশে।

একমি ল্যাব: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৭২ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.৮৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৮.৪০ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.২৭ শতাংশে।

এডভেন্ট ফার্মা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৪.৯৭ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.১৬ শতাংশে। আলোচ্য সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ২৯.৪৩ শতাংশ, যা ডিসেম্বরে ০.৫৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩০.০২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৫.৬০ শতাংশ, যা ডিসেম্বরে ০.৭৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.৮২ শতাংশে।

এমবি ফার্মা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৩১ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৪০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১৮.৪৪ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৩৫ শতাংশে।

বিকন ফার্মা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.০৫ শতাংশ, যা ডিসেম্বরে ০.৫৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.৬০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৯৫ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৫৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৪০ শতাংশে।

ফার কেমিক্যালস: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৮৭ শতাংশ, যা ডিসেম্বরে ০.৯৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৮০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৮৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৯৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.৯৬ শতাংশে।

ইবনে সিনা ফার্মা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৯৫ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৫.০৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.৫৪ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.৪০ শতাংশে।

জেএমআই সিরিঞ্জ: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.১১ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪.১৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১৬.২৪ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.১৮ শতাংশে।

কোহিনূর কেমিক্যালস: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৫১ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৬৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৯১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৭৮ শতাংশে।

লিবরা ইনফিউশনস: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৭৪ শতাংশ, যা ডিসেম্বরে ১.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.০১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৫৭.৮৩ শতাংশ থেকে ডিসেম্বরে ১.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৬.৫৬ শতাংশে।

ম্যারিকো বাংলাদেশ: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৮৮ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.৯৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২.৪৪ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.৪৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১.৬৮ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৬৪ শতাংশে।

স্কয়ার ফার্মা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.১৩ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.২৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১৪.১৬ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.১৫ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.১৪ শতাংশ, যা ডিসেম্বরে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.০২ শতাংশে।

একমি পেস্টিসাইডস: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৯৭ শতাংশ, যা ডিসেম্বরে ৫.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৯৫ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ২.০৪ শতাংশ থেকে ডিসেম্বরে ১.৭১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৩৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪০.১৯ শতাংশ, যা ডিসেম্বরে ৬.৭৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৯২ শতাংশে।

একটিভ ফাইন: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.১৯ শতাংশ, যা ডিসেম্বরে ২.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৫.৯৫ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৬৫.৬৬ শতাংশ থেকে ডিসেম্বরে ২.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮.৯০ শতাংশে।

এএফসি এগ্রো: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.২৫ শতাংশ, যা ডিসেম্বরে ১.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.০৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৪৬ শতাংশ থেকে ডিসেম্বরে ১.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৬৭ শতাংশে।

বেক্সিমকো ফার্মা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৮২ শতাংশ, যা ডিসেম্বরে ০.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.৪৯ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ২৯.৫৮ শতাংশ থেকে ডিসেম্বরে ০.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৩৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২০.৪২ শতাংশ, যা ডিসেম্বরে ০.৫৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৯৬ শতাংশে।

ইন্দো-বাংলা ফার্মা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৫৪ শতাংশ, যা ডিসেম্বরে ১.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৬৩ শতাংশ থেকে ডিসেম্বরে ১.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.০৮ শতাংশে।

কেয়া কসমেটিকস: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.১৮ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৯৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৫৫ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫.৭৪ শতাংশে।

ওরিয়ন ফার্মা: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.১৩ শতাংশ, যা ডিসেম্বরে ১.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.১২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.১৬ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.১৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৮.৭৩ শতাংশ, যা ডিসেম্বরে ০.৯৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.৭২ শতাংশে।

রেকিট বেনকিজার: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৩৮ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.২৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৫.৯৫ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.০৯ শতাংশে।

রেনেটা লিমিটেড: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৭৬ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৭২ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৫১.১৮ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫১.২৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৫.২৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.২৪ শতাংশে।

Leave A Reply

Your email address will not be published.