মিডল্যান্ড ব্যাংককে শেয়ারবাজারে তালিকাভুক্তির অনুরোধ

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ব্যাংকিং কার্যক্রম শুরু করার তিন বছরেরও বেশি সময় অতিবাহিত হলেও করোনা পরিস্থিতির অজুহাত দেখিয়ে শেয়ারবাজারে তালিকাভুক্তি হতে চায়নি মিডল্যান্ড ব্যাংক লিমিটেড।

এবার কোনো অজুহাত না দেখিয়ে শিগগিরই শেয়ারবাজারে তালিকাভুক্তির কার্যক্রম শুরু করার জন্য ব্যাংকটির কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছে চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

সম্প্রতি মিডল্যান্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের কাছে শেয়ারবাজারে তালিকাভুক্তির বিষয়ে একটি চিঠি দিয়েছে বিএসইসি। একইসঙ্গে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকেও বিষয়টি অবহিত করা হয়েছে।

এর আগে গত বছর মিডল্যান্ড ব্যাংককে শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য চিঠি দেয় বিএসইসি। সেই চিঠির জবাবে গত বছরের ২২ ডিসেম্বর একটি চিঠি বিএসইসির কাছে পাঠায় ব্যাংকটির কর্তৃপক্ষ।

সেই চিঠিতে ব্যাংকটি জানিয়েছে, দেশব্যাপী করোনা মহামারী পরিস্থিতির কারণে ব্যাংকের পরিচালনা পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে যে, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য এখন উপযুক্ত সময় নয়।

ব্যাংকটির কাছ থেকে এমন জবাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা উল্লেখ করে তাদেরকে শেয়ারবাজারে তালিকাভুক্তির কার্যক্রম শুরু করার জন্য তাগিদ দিয়েছে বিএসইসি।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, ব্যাংকিং লাইসেন্স প্রদানের সময় বাংলাদেশ ব্যাংকের প্রদান করা লেটার অব ইনটেন্টের শর্তগুলোর মধ্যে তালিকাভুক্তির বিষয়টি উল্লেখ রয়েছে। সেখানে বলা হয়েছে, ব্যাংকিং কার্যক্রম শুরু করার তিন বছরের মধ্যে বিএসইসির যথাযথ অনুমোদন গ্রহণপূর্বক অনুমোদন গ্রহণপূর্বক আইপিওর মাধ্যমে সর্বসাধারণের জন্য ব্যাংকটির উদ্যোক্তা মূলধনের সমপরিমাণ শেয়ার ইস্যু করতে হবে।

তবে দেখা যাচ্ছে, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড ২০১৩ সালের ২০ জুন থেকে তার কার্যক্রম শুরু করেছে। তবে ব্যাংকটি আইপিওর জন্য আবেদন করেনি, যা ওপরে উল্লিখিত শর্তের লঙ্ঘন। তাই এই বিষয়ে কোনো অজুহাত না দেখিয়ে শিগগিরই উল্লিখিত শর্ত অনুসরণ করে শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য অনুরোধ করা হলো।

Leave A Reply

Your email address will not be published.