মীর আখতারের ক্যাশ ফ্লো বৃদ্ধির ব্যাখ্যা চেয়েছে ডিএসই

0

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানি মীর আখতার হোসেনের চলতি হিসাব বছরের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে শেয়ার প্রতি নেট ওপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) আগের বছরের তুলনায় ২৩১ শতাংশ বেড়েছে। কিন্তু হঠাৎ ক্যাশ ফ্লো বৃদ্ধির বিষয়ে কোম্পানিটি আর্থিক প্রতিবেদনে কোনো ব্যাখ্যা দয়নি। তাই কোম্পানিটির কাছে কারণ জানতে চেয়ে চিঠি দিয়েছে ডিএসই।

সম্প্রতি এ বিষয়ে জানতে চেয়ে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক বরাবর একটি চিঠি পাঠিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। সেই সাথে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকেও (বিএসইসি) অবহিত করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, কোম্পানির প্রথম প্রান্তিকে এনওসিএফপিএস হয়েছে ৫ টাকা ২৩ পয়সা।যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৫৮ পয়সা। সে হিসেবে কোম্পানির এনওসিএফপিএস বেড়েছে ৩ টাকা ৬৫ পয়সা বা ২৩১ শতাংশ।

চিঠি আরো উল্লেখ রয়েছে, বিএসইসির ২০১৮ সালের ২০ জুন জারি করা নোটিফিকেশন অনুযায়ী কোনো কোম্পানির প্রদান করা তিন মাসের আর্থিক প্রতিবেদনে কোনো প্যারামিটারে উল্লেখযোগ্য পরিবর্তন হয়ে থাকলে, সে বিষয়ে ব্যাখ্যা প্রদান করতে হবে। তবে ডিএসই পর্যবেক্ষণ করে দেখেছে যে, এই দুই সময়ের মধ্যে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো উল্লেখযোগ্য হারে পরিবর্তন রয়েছে। তবে কোম্পানিটি শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো উল্লেখযোগ্য হারে পরিবর্তনের বিষয়টি চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিক আর্থিক প্রতিবেদনের নোটে কোনো ব্যাখ্যা দেয়নি। ফলে বিষয়টি ২০১৮ সালের ২০ জুন জারি করা নোটিফিকেশনের সাথে সম্মতি নয়।

তাই ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেগুলেশন, ২০১৫ এর রেগুলেশন ৩৭(২) অনুযায়ী কোম্পানিটির অবস্থান স্পষ্ট করতে মেইলে সফট কপি ও হার্ড কপি জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো।

কোম্পানিটির চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে প্রথম প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৬ পয়সা। গত বছরের প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি ৮৬ পয়সা আয় হয়েছিল। গত ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৬ টাকা ৫৬ পয়সা।

এদিকে এ বিষয়ে জানতে চাইলে মীর আখতার হোসাইনের কোম্পানি সচিব মো. মিসাউস সুন্নাহ গনমাধ্যমকে বলেন, ‘ডিএসই’র চিঠির জবাব দেওয়া হবে।’

Leave A Reply

Your email address will not be published.