মুনাফা থেকে লোকসানে শেয়ারবাজারের ২৫ কোম্পানি

0

 

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ২৫টি কোম্পানি আগের অর্থবছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) মুনাফায় ছিল। কিন্তু চলতি ২০২২-২৩ অর্থবছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) লোকসানে পড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

ডলারের উচ্চ দরের কারণে কাঁচামালের দাম বৃদ্ধি এবং উৎপাদন খরচ বৃদ্ধির কারণে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মুনাফায় ভাটা দেখা দিয়েছে। যদিও আলোচ্য সময়ে কোম্পানিগুলোর মধ্যে বেশিরভাগ কোম্পানিরই উৎপাদন ও বিক্রি বেড়েছে। তারপরও পণ্যের উচ্চ মূল্য উৎপাদন ও কাঁচামাল আমদানির মূল্য বৃদ্ধির কারণে কোম্পানিগুলোর মুনাফায় নেতিবাচক প্রবণতা দেখা দিয়েছে।

মুনাফা থেকে লোকসানে যাওয়া কোম্পানিগুলোর নাম ও লোকসানের পরিমাণ শেয়ারনিউজ পাঠকদের জন্য নিচে তুলে ধরা হলো:

তিতাস গ্যাস : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ১৯ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ছিল ৬২ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ০৮ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ০৭ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৭৩ টাকা ২৫ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৭৪ টাকা ১৬ পয়সা।

পাওয়ারগ্রীড : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৭১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ১৭ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৬৬ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ৩ টাকা ৯২ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৪০ টাকা ৪৭ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৩৩ টাকা ৬৬ পয়সা।

ডেসকো : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৬৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০৫ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৪৪ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ৫৬ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬২ টাকা ৪৫ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৬৫ টাকা ৯৬ পয়সা।

বিডি ল্যাম্প : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২ টাকা ২১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৫৩ পয়সা (পুনঃমূল্যায়িত)।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ০৭ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ৫ টাকা ৬৬ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৮১ টাকা ২৫ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৮৬ টাকা ৩৮ পয়সা।

রানার অটো : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৪১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৭৮ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৩১ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ২৭ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬১ টাকা ২০ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৬৬ টাকা ৫০ পয়সা।

ফার্মা এইড : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ২১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৪ টাকা ৬৩ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ০৫ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ১৫ টাকা ৩১ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৯৩ টাকা ৪৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৯৮ টাকা ৮৩ পয়সা।

বিকন ফার্মা : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০৪ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৯৯ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৫৭ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ৩ টাকা ৫৮ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৬ টাকা ৬৮ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২৫ টাকা ২৬ পয়সা।

বিবিএস : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৪৬ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ০১ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৪২ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ৭২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৫ টাকা ৭০ পয়সা।

অ্যাপেক্স ট্যানারী : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৯২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১২ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ টাকা ৪০ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ২৮ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৫৭ টাকা ৪৮ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৬৩ টাকা ৩৯ পয়সা।

সাফকো স্পিনিং : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১০ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২ টাকা ৫৫ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ১৩ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৮ টাকা ৯০ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২১ টাকা ৪৪ পয়সা।

সায়হাম কটন : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩০ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৫৩ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১০ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ২৭ পয়সা (পুনঃমূল্যায়িত)।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৫ টাকা ৭৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৩৬ টাকা ৬৭ পয়সা।

সায়হাম টেক্সটাইল : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪৭ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৫১ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৭৭ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ২১ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৪১ টাকা ৪২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৪৩ টাকা ৪০ পয়সা।

রহিম টেক্সটাইল : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৩৯ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২২ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৯ টাকা ১০ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৬৮ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৭ টাকা ৮৭ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৩৭ টাকা ৯৭ পয়সা।

ঢাকা ডাইং : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০৬ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ০১ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ৭৯ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৪ টাকা ৬৬ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৩৪ টাকা ৬৪ পয়সা।

মালেক স্পিনিং : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৮১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ০৩ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ১৩ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৯১ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৪৬ টাকা ৭৮ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৪৮ টাকা ৯১ পয়সা।

ম্যাকসন্স : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৭২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৪ টাকা ৬৩ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৯৮ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৫৯ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৯ টাকা ০৭ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২১ টাকা ০৫ পয়সা।

সোনারগাঁ টেক্সটাইল : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১০ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০৪ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ০৭ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ২৪ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১১ টাকা ৪৮ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১১ টাকা ৪১ পয়সা।

প্রাইম টেক্সটাইল : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৬১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১৮ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ টাকা ৮১ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ৪৮ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬৮ টাকা ৬৯ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৭৪ টাকা ৬৫ পয়সা।

হামিদ ফেব্রিক্স : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২০ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৩২ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ৩৮ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৮ টাকা ২৯ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৩৮ টাকা ২২ পয়সা।

ডেল্টা স্পিনার্স : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০১ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০৪ পয়সা। যা আগের একই সময়েও শেয়ারপ্রতি লোকসান ছিল ০৪ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৩ টাকা ২১ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৩ টাকা ২৫ পয়সা।

আলহাজ্ব টেক্সটাইল : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১০ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১৮ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৫ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ৩০ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৯ টাকা ০৭ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৯ টাকা ৫২ পয়সা।

আমান ফিড : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১৬ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ০৫ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ০৫ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩২ টাকা ২৬ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৩২ টাকা ৫২ পয়সা।

আমান কটন : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬৯ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৪৩ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪০ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ৯৯ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৪ টাকা ২৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৩৫ টাকা ১৪ পয়সা।

গোল্ডেন সন: তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৮ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১২ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫৬ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ৪৬ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৯ টাকা ১৮ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৯ টাকা ৭৪ পয়সা।

ইনটেক অনলাইন : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০১ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫৪ পয়সা। যা আগের একই সময়ে ইপিএস ছিল ১৯ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১ টাকা ১৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৬৭ পয়সা।

Leave A Reply

Your email address will not be published.