রিজার্ভ ও সম্পদমূল্যে সেরা আর্থিক খাতের চার কোম্পানি

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান খাতে ২৩টি কোম্পানির মধ্যে বর্তমানে ২২টি প্রতিষ্ঠানের লেনদেন হয়। এই ২২টি প্রতিষ্ঠানের মধ্যে চারটি প্রতিষ্ঠানের রয়েছে সর্বোচ্চ রিজার্ভ। যা কোম্পানিগুলোর পরিশোধিত মূলধনের সাড়ে তিনগুণের বেশি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

এদিকে, ২২টি কোম্পানির মধ্যে ২১টি প্রতিষ্ঠানেরই শেয়ার লেনদেন হচ্ছে সম্পদমূল্যের (এনএভিপিএস) উপরে। কিন্তু কেবল একটি কোম্পানির শেয়ার লেনদেন হচ্ছে সম্পদমূল্যের নিচে। সম্পদমূল্যের নিচে শেয়ার লেনদেন হওয়া এই আর্থিক প্রতিষ্ঠানটি হল উত্তরা ফিন্যান্স। কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য হল ৬৪ টাকা ১৩ পয়সা। বিপরীতে এর শেয়ার লেনদেন হচ্ছে ৪১ টাকার নিচে।

জানা গেছে, এই চার কোম্পানির মধ্যে সর্বোচ্চ প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ৩২.৭০ শতাংশ থেকে ২৩.৬৯ শতাংশ। অন্যদিকে, কোম্পানি চারটির মধ্যে বিদেশি বিনিয়োগ রয়েছে ১৯.৩৩ শতাংশ থেকে ৫.৪৮ শতাংশ।

এই চার কোম্পানির মধ্যে রয়েছে উত্তরা ফাইন্যান্স, ইনভেস্টম্যান্ট কর্পোরেশন অব বাংলাদেশ, ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স এবং আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড।

এই চার কোম্পানির মধ্যে সর্বোচ্চ রিজার্ভ রয়েছে উত্তরা ফাইন্যান্সের। আর রিজার্ভে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইনভেস্টম্যান্ট কর্পোরেশন অব বাংলাদেশ লিমিটেড। সম্পদমূল্যের দিক থেকে সর্বোচ্চ অবস্থানে রয়েছে উত্তরা ফিন্যান্স। তারপর রয়েছে আইডিএলসি।

উত্তরা ফাইন্যান্স: কোম্পানিটির পরিশোধিত মুলধন ১৩১ কোটি ৪৮ লাখ টাকা। আর রিজার্ভ রয়েছে ৫৯৭ কোটি ৭৬ লাখ টাকা। অর্থাৎ কোম্পানিটির রিজার্ভ রয়েছে পরিশোধিত মূলধনের সাড়ে চার গুণের বেশি। কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ৩২.৭০ শতাংশ। আর বিদেশিদের কাছে রয়েছে ৭.৮২ শতাংশ শেয়ার।

সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪০ টাকার ৮০ পয়সায়। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ১৮.৩০। সর্বশেষ ২০২১ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিলো। কোম্পানিটির সর্বশেষ শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬৪ টাকা ১৩ পয়সায়।

আইসিবি: কোম্পানিটির পরিশোধিত মুলধন ৮০৫ কোটি ৮১ লাখ টাকা। আর রিজার্ভ রয়েছে ২ হাজার ৮৮৮ কোটি ৭৭ লাখ টাকা। অর্থাৎ কোম্পানিটির রিজার্ভ রয়েছে অনুমোদিত মূলধনের সাড়ে তিন গুণের বেশি। কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ১.৭০ শতাংশ। আর সরকারের কাছে রয়েছে ২৭ শতাংশ শেয়ার।

সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১২৬ টাকায়। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ৩৬.২১। সর্বশেষ ২০২১ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিলো। কোম্পানিটির সর্বশেষ শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৫৫ টাকা ৬৯ পয়সায়।

ডেল্টা ব্র্যাক: কোম্পানিটির পরিশোধিত মুলধন ১৭৭ কোটি ২৬ লাখ টাকা। আর রিজার্ভ রয়েছে ৪৬০ কোটি ৩৮ লাখ টাকা। অর্থাৎ কোম্পানিটির রিজার্ভ রয়েছে অনুমোদিত মূলধনের আড়াই গুণের বেশি। কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ১৮.০৬ শতাংশ। বিদেশি বিনিয়োগ রয়েছে ১৯.৩৩ শতাংশ।

সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৭৭ টাকা ২০ পয়সায়। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ১২.৬৪। সর্বশেষ ২০২০ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১৫ শতাংশ ক্যাশ এবং ১৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছিলো। কোম্পানিটির সর্বশেষ শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৯ টাকা ৫৫ পয়সায়।

আইডিএলসি: কোম্পানিটির পরিশোধিত মুলধন ৩৯৫ কোটি ৯০ লাখ টাকা। আর রিজার্ভ রয়েছে ১ হাজার ১ কোটি ৮০ লাখ টাকা। অর্থাৎ কোম্পানিটির রিজার্ভ রয়েছে অনুমোদিত মূলধনের আড়াই গুণের বেশি। কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ২৩.৬৯ শতাংশ। আর বিদেশিদের কাছে রয়েছে ৫.৪৮ শতাংশ শেয়ার।

সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬০ টাকা ৮০ পয়সায়। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ১১.৩৪। সর্বশেষ ২০২০ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিলো। কোম্পানিটির সর্বশেষ শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৪১ টাকা ৯০ পয়সায়।

Leave A Reply

Your email address will not be published.