লভ্যাংশ না দেয়ায় ২৮ কোম্পানিকে তলব করবে বিএসইসি

0

 

স্টকরিপোর্ট ডেস্ক : সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের লভ্যাংশ দেবে না ২৮ কোম্পানি। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কঠোর অবস্থান নিলেও প্রতিষ্ঠানের পরিচালকরা লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ২০২১-২২ অর্থবছরে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্তে মুনাফা করা ৩টি কোম্পানিও রয়েছে। লভ্যাংশ ঘোষণা না করা ২৮টি কোম্পানির মধ্যে ৩টির মুনাফা হয়েছে। তবে ২৮ কোম্পানির নিট ৮৪৩ কোটি ৪৫ লাখ টাকার লোকসান হয়েছে। যে কোম্পানিগুলোর আগের বছরে লোকসানের পরিমাণ ছিল ১ হাজার ৩৫২ কোটি ৩৩ লাখ টাকা।

লভ্যাংশ ঘোষণা না করা কোম্পানিগুলোর বিষয়ে বিএসইসির কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, আমরা বিনিয়োগকারীদের স্বার্থে এ বিষয়ে কঠোর। এজন্য ব্যাখ্যা চেয়ে ‘নো’ ডিভিডেন্ড ঘোষণা করা কোম্পানিগুলোকে তলব করা হচ্ছে। যারা সঠিক ব্যাখ্যা দিতে পারবে না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

করোনা মহামারিতে ব্যবসায় ধসের কারনে কিছু কোম্পানি ২০১৯-২০ অর্থবছরের জন্য প্রথমবারের মতো লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নেয়। যাতে করে ওই অর্থবছরে ৩৩ কোম্পানির পর্ষদ কোন লভ্যাংশ ঘোষণা করে না। তবে ২০২০-২১ অর্থবছরে এ সংখ্যা বেড়ে ৩৮এ দাঁড়ায়।

মুনাফা করেও লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া ৩ কোম্পানির মধ্যে রয়েছে- জেনারেশন নেক্সট ফ্যাশন, কে অ্যান্ড কিউ ও বিডি থাই অ্যালুমিনিয়াম।

দীর্ঘদিন ধরে লভ্যাংশ না দেয়া কোম্পানিরও এ বছর কোন পরিবর্তন আসেনি। এবছরও বড় লোকসান করেছে শ্যামপুর সুগার মিলস, জিল বাংলা সুগার মিলস ও জুট স্পিনার্স। একইভাবে ‘নো’ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

কোম্পানিগুলো হলো – জেনারেশন নেক্সট , কে অ্যান্ড কিউ, বিডি থাই অ্যালুমিনিয়াম, ফাঁস ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, বিআইএফসি, জিল বাংলা সুগার, ফনিক্স ফাইন্যান্স, ফারইস্ট ফাইন্যান্স, শ্যামপুর সুগার মিলস, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ, খুলনা প্রিন্টিং, জাহিন স্পিনিং, ফার কেমিক্যাল,
রেনউইক যজ্ঞেশ্বর, জুট স্পিনার্স, সিভিও পেট্রোকেমিক্যাল , তুং হাই নিটিং, মেঘনা কনডেন্সড মিল্ক, আর.এন স্পিনিং , অলিম্পিক এক্সেসরিজ,
আজিজ পাইপস, স্ট্যান্ডার্ড সিরামিকস, সাভার রিফ্রেক্টরিজ, দুলামিয়া কটন, মেঘনা পেট এবং আনলিমা ইয়ার্ন।

Leave A Reply

Your email address will not be published.