লেনদেনের শুরুতে সূচকের বড় উত্থান

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : সপ্তাহের প্রথম কর্মদিবস আজ রবিবার (২৯ মে) শেয়ারবাজারে সূচকের বড় উত্থান দিয়ে লেনদেন শুরু হয়েছে। এদিন শেয়ার বিক্রির চেয়ে শেয়ার কেনার প্রবণতা চোখে পড়ছে। প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি, ব্যাংক-বিমা এবং আর্থিক খাতের সিংহভাগ শেয়ারের দর বেড়ছে।

লেনদেন শুরুর আধা ঘণ্টায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৯২ পয়েন্ট। একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১২৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেনের পরিমাণ।

ডিএসইর তথ্য অনুযায়ী, আজ সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ৩৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ৩২০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫টির ও অপরিবর্তিত রয়েছে ১৬টির দাম।

প্রথম আধা ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ১৭ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৩০ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১১৫ কোটি ৭৭ লাখ ৩ হাজার টাকা।

একই সময় দেশের দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৭৪ লাখ ৮৪ হাজার টাকার শেয়ার।

সিএসইতে দিনের প্রথম আধা ঘণ্টায় ৪৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দাম।

Leave A Reply

Your email address will not be published.