শুরু হলো আয়কর তথ্যসেবা মাস

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: করদাতাদের আয়কর রিটার্ন দাখিলসহ সব ধরনের সেবা দিতে করসেবা মাস ২০২২ এর উদ্বোধন করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রামসহ দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে অফিস চলাকালীন সময়ে নিরবচ্ছিন্নভাবে নভেম্বর মাস জুড়ে পাওয়া যাবে করসেবা। আজ মঙ্গলবার (১ নভেম্বর) সকালে রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে করসেবা মাসের উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম বলেন, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ পরিস্থিতিতে আয়কর মেলা আয়োজনের পরিবর্তে সব কর অঞ্চলে বিগত বছরের মতো মেলার পরিবেশে নভেম্বর মাসের ১-৩০ তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণের জন্য সেবা দেওয়া হবে।

তিনি বলেন, আয়কর সম্পর্কে ভীতি দূর, কর সচেতনতা বাড়ানো ও আরও নিবিড় করসেবা দেওয়ার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর বিভাগ ২০২০ সালে প্রথমবারের মতো নভেম্বর মাসকে করসেবা মাস ঘোষণা করে। করসেবা মাসে প্রতিটি কর অঞ্চলে মেলার আদলে সেবা দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, করসেবা মাসে করদাতাকে প্রতিটি কর অঞ্চলে একাধিক সুবিধা দেবে, করদাতারা নির্ধারিত কর অঞ্চলে তাদের ২০২২-২০২৩ করবর্ষের নিজেদের আয়কর রিটার্ন জমা দিতে পারবেন। প্রতিটি কর অঞ্চলের ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য সন্নিবেশিত থাকবে। করদাতারা আইকর রিটার্ন টিআইএন আবেদন এবং চালান ফরম দেবেন।

তিনি বলেন, দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে ৩০ নভেম্বর পর্যন্ত অফিস চলাকালীন সময়ে নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন গ্রহণ করা হবে। এছাড়া কর অঞ্চল-৪, ঢাকার ব্যবস্থাপনায় ১-১৪ নভেম্বর বাংলাদেশ সচিবালয় ও অফিসার্স ক্লাব ঢাকায় রিটার্ন গ্রহণ বুথ ও হেল্প ডেস্ক স্থাপনের মাধ্যমে নভেম্বর মাসের প্রথম দুই সপ্তাহ এবং পরিকল্পনা কমিশনে ২০-২৪ নভেম্বর কর তথ্যসেবা দেওয়া হবে। সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে আগামী ৯ ও ১০ নভেম্বর রিটার্ন গ্রহণ ও কর তথ্যসেবা দেওয়া হবে।

রহমাতুল মুনিম বলেন, অনলাইনে আয়কর রিটার্ন দাখিল সিস্টেমটি চালু রয়েছে। এর মধ্যে করদাতারা রেজিস্ট্রেশনসহ রিটার্ন তৈরি এবং দাখিল করতে পারছেন। হট লাইন নম্বর ০৯৬১২৭১৭১৭১ এর মাধ্যমে ই-রিটার্ন সম্পর্কে পরামর্শ গ্রহণ করে অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন। রেজিস্ট্রেশন বুথে প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুন করদাতারা রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতারা রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। ই-টিডিএস সিস্টেমের মাধ্যমে সব কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষে বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে। করদাতাদের আয়কর রিটার্ন, টিআইএন আবেদন এবং চালান ফরম দেওয়া হবে। ই-পেমেন্টের মাধ্যমে করদাতারা অনলাইনে আয়কর পরিশোধ করতে পারবেন।

Leave A Reply

Your email address will not be published.