শেয়ারবাজারে নিষিদ্ধ হচ্ছে দুই নিরীক্ষা প্রতিষ্ঠান

0

নিজস্ব প্রতিবেদক: ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশন (ইউএফএস) নামক সম্পদ ব্যবস্থা প্রতিষ্ঠানের বিনিয়োগকারীদের টাকা আত্মসাতসহ নানা অনিয়মের ঘটনায় দুই নিরীক্ষা প্রতিষ্ঠানকে শেয়ারবাজার থেকে নিষিদ্ধ করার ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রতিষ্ঠান দুটি হচ্ছে আহমেদ জাকের অ্যান্ড কোং ও রহমান মোস্তফা অ্যান্ড কোং। বুধবার (২২ মার্চ) অনুষ্ঠিত বিএসইসির ৮৬০ তম কমিশন বৈঠক এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসি সূত্রে এ জানা গেছে।

প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য নিরীক্ষা খাতের নিয়ন্ত্রক সংস্থা ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলকে (এফআরসি) চিঠি দেবে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সাথে পাঠানো হবে ইউএফএসের অর্থ আত্মসাত সংক্রান্ত বিএসইসির তদন্ত প্রতিবেদন।

উল্লেখ, ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হামজা আলমগীর কোম্পানির পরিচালিত ৪টি মিউচুয়াল ফান্ড থেকে প্রায় ২০০ কোটি টাকা আত্মসাত করেছেন। তিনি ২০১৮ সালের মাঝামাঝি সময় থেকে পর্যায়ক্রমে এই টাকা আত্মসাত করে বিদেশে পাচার করেছেন।

পরবর্তীতে বিএসইস একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটির তদন্তে টাকা আত্মসাতের প্রমাণ মিলে। অর্থ আত্মসাতের এই ঘটনায় ফান্ডগুলোর নিরীক্ষকদের যোগসাজশ ও দায়িত্বে অবহেলার দায় চিহ্নিত করা হয়েছে।

এই ঘটনায় ইউএফএস এমডির বিরুদ্ধে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। পাশাপাশি দুই নীরিক্ষা প্রতিষ্ঠান-আহমেদ জাকের অ্যান্ড কোং ও রহমান মোস্তফা অ্যান্ড কোং এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে এফআরসিতে বিএসইসি’র তদন্ত প্রতিবেদন পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এফআরসিতে বিষয়টির সুরাহা না হওয়া পর্যন্ত আলোচিত দুই নিরীক্ষা প্রতিষ্ঠান এবং এদের পার্টনারদেরকে শেয়ারবাজারে তালিকাভুক্ত সব কোম্পানি, মিউচুয়াল ফান্ড এবং মধ্যবর্তী প্রতিষ্ঠান (ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংক ইত্যাদি) এর নিরীক্ষা কার্যক্রম থেকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে।

উল্লেখ্য, আহমেদ জাকের অ্যান্ড কোং এর বিরুদ্ধে আগেই এমন স্থগিতাদেশ দিয়েছিল বিএসইসি। এবার এই তালিকায় রহমান মোস্তফা অ্যান্ড কোং যুক্ত হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.