শেয়ারবাজারের কারসাজিতে জড়িতদের শাস্তি চায় আইএমএফ

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) দেশের শেয়ারবাজার উন্নয়নে উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে। প্রতিষ্ঠানটি শেয়ারবাজারে কারসাজিতে জড়িতদের শাস্তিও চেয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, গত রবিবার (১৭ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আইএমএফের সফররত প্রতিনিধিদলের সঙ্গে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহর সঙ্গে সরকারি ব্যাংকের সার্বিক অবস্থা নিয়ে বৈঠকে শেয়ারবাজার উন্নয়নের সুপারিশ করা হয়েছে। অন্যদিকে, শেয়ারবাজার কারসাজিকারীদের শাস্তিও চেয়েছে প্রতিষ্ঠানটি।

শেয়ারবাজারে কারসাজিতে যারা জড়িত তাদের আইনের আওতায় এনে শাস্তি দেওয়ারও প্রস্তাব করেছে আইএমএফ। এছাড়াও খেলাপি ঋণ কমিয়ে আনতে আইএমএফ পরামর্শ দিয়েছে। ব্যাংক খাতের তদারকি শক্তিশালী করার পাশাপাশি করপোরেট সুশাসন উন্নত করার তাগিদ দিয়েছে সংস্থাটি।

ব্যাংক খাতে বিশেষ করে সরকারি ব্যাংকের খেলাপি ঋণের লাগাম টেনে ধরতে আইনি সংস্কারের পরামর্শও দিয়েছে আইএমএফ। বৈঠকে খেলাপি ঋণের হিসাব পদ্ধতি সংশোধন ও খেলাপি ঋণের তথ্য গোপন করার বিষয়টি নিয়ে কথা তুলেছে আইএমএফ। এছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন সূচকের অবনতিতে কিছুটা অস্বস্তি রয়েছে সংস্থাটির।

Leave A Reply

Your email address will not be published.