শেয়ারবাজারের জন্য কেন্দ্রীয় ব্যাংকের ২৮০ কোটি টাকা ছাড়

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারকে সাপোর্ট দেওয়ার লক্ষ্যে শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল থেকে ঋণ বিতরণের জন্য ২৮০ কোটি টাকা ছাড় করেছে কেন্দ্রীয় ব্যাংক। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সম্মতি এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নির্দেশনায় এই অর্থ ছাড় করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক মোঃ লুৎফুল হায়দার পাশা স্বাক্ষরিত একটি চিঠির মাধ্যমে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-এর ব্যবস্থাপনা পরিচালককে এই অর্থ ছাড়ের কথা জানানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে প্রণোদনা স্কীমের আওতায় আইসিবি’র মাধ্যমে বিতরণকৃত ঋণের সুদ ও আসল হিসেবে আদায়কৃত অর্থ পুনঃব্যবহারের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সম্মতি এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নির্দেশনা ও এতদবিষয়ে গঠিত তদারকি কমিটির উপর্যুক্ত পত্রের মাধ্যমে প্রদত্ত সুপারিশের প্রেক্ষিতে “পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল”থেকে ২৮০ কোটি টাকা আপনাদের অনুকূলে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের প্রিন্সিপাল শাখায় রক্ষিত এবং “পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল-২”শিরোনামে পরিচালিত এসএনডি হিসাব থেকে এই অর্থ ছাড় করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এই অর্থ ব্যবহার এবং ফেরৎ প্রদানে এতদ্বিষয়ক সরকারি নির্দেশনা তথা নীতিমালা এবং বিএসইসি, আইসিবি ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে উল্লেখিত নির্দেশনা অনুসরণীয় হবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চিঠির প্রেক্ষিতে এই সিদ্ধান্তে নেওয়া হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা

Leave A Reply

Your email address will not be published.