শেয়ারবাজারে জালিয়াতির সুযোগ দেয়া হবে না: বিএসইসি চেয়ারম্যান

0

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেছেন, শেয়ারবাজারে কাউকে প্রতারণা ও জালিয়াতির সুযোগ দেয়া হবে না। কয়েকজনের কারণে আমাদের কঠোর হতে হয়। তাদের সমাজ থেকে সরিয়ে দিতে হবে। তাহলে বাকিরা সহজে ব্যবসা করতে পারবেন। গতকাল রবিবার (৩০ জানুয়ারি) বিএসইসি মিলনায়তনে সিডিবিএল এর মাধ্যমে মাসিক বিও হিসাবের পাঠানোর কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে এই কথা বলেন।

অধ্যাপক রুবাইয়াত-উল ইসলাম বলেন, ‘আপনি যদি বিনিয়োগকারীদের মধ্যে আস্থা তৈরি করতে না পারেন তাহলে কেন আপনার কাছে মানুষ টাকা রাখবে? এই আস্থা জায়গাটি আরও জোড়ালো করতে হবে।

তিনি বলেন, ‘আমি আরও একটি বিষয় যোগ করতে চাই, সেটি হচ্ছে কোম্পানিগুলোকে রিটার্ন দেয়ার অভ্যাস করতে হবে। তাহলে আমাদের বিনিয়োগকারীরা আর হতাশ হতে হবেন না।’

নতুন যে কার্যক্রম উদ্বোধন করা হয়েছে, তার মাধ্যমে সিডিবিল প্রতি মাসে আগের মাসে বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচাসহ লেনদেনের সব তথ্য পাঠাবে।

এজন্য বিনিয়োগকারীদের তাদের বিও হিসাবে মোবাইল নম্বর ও ইমেইল আপডেট রাখতে বলা বলেছেন সিডিবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শুভ্র কান্তি চৌধুরী।

অনুষ্ঠানে বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, ‘একটি দুটি নয়, বেশিরভাগ কোম্পানির ওয়েবসাইটে পরিপূর্ণ তথ্য নেই। আমরা প্রায়শ বিভিন্ন কোম্পানির সঙ্গে বৈঠক করছি। বৈঠকের আগে কোম্পানি সম্পর্কে এক ধরনের তথ্য দেখা যায় ওয়েবসাইটে, কিন্তু বৈঠকে গিয়ে তাদের সম্পর্কে ভালো তথ্য সামনে আসে।

তিনি বলেন, ‘সিডিবিএল যেহেতু বিনিয়োগকারী, তালিকাভুক্ত কোম্পানি নিয়ে কাজ করছে, তাই তাদেরও এ বিষয়ে উদ্যোগ নিতে পারে।’

Leave A Reply

Your email address will not be published.