শেয়ারবাজারে বিনিয়োগ বাড়াতে ব্যাংকগুলোকে বিএসইসির চিঠি

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বাজারে বিনিয়োগ বাড়াতে ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে। ব্যাংকগুলো যাতে এক্সপোজার লিমিট ব্যবহার করে মূলধনের ২৫ শতাংশ বিনিয়োগ করে শেয়ারবাজারকে আরও বেশি সাপোর্ট দেয়। সে জন্য ব্যাংকগুলোর বিনিয়োগ তথ্য মনিটরিং করার উদ্যোগ নিয়েছে বিএসইসি।

গত বুধবার (১২ অক্টোবর) সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের দেয়া চিঠিতে বিএসইসি ব্যাংকগুলোকে প্রতি মাসে দুবার করে শেয়ারবাজারে তাদের বিনিয়োগের তথ্য সরবরাহ করার অনুরোধ জানিয়েছে। বর্তমানে ব্যাংক এবং নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলি তাদের মূলধনের ২৫ শতাংশ অর্থ শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারে।

ব্যাংকগুলি এখন শেয়ার, কর্পোরেট বন্ড এবং মিউচুয়াল ফান্ডের বাজার মূল্যের পরিবর্তে ব্যয় মূল্যের উপর ভিত্তি করে শেয়ার মার্কেট তাদের এক্সপোজার গণনা করছে। বিএসইসি ও স্টেকহোল্ডারদের দাবির প্রেক্ষিতে চলতি বছরের ৪ আগস্ট কেন্দ্রীয় ব্যাংক সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এ সুযোগ দিয়েছে।

এর আগে, ২০২০ সালের ১০ ফেব্রুয়ারী বাংলাদেশ ব্যাংক শেয়ার মার্কেটে বিনিয়োগের জন্য ব্যাংকগুলিকে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের অনুমোদন দেয়। যা শেয়ারবাজারের এক্সপোজার সীমা গণনার অন্তর্ভুক্ত হবে না। এ তহবিল ফেব্রুয়ারি ২০২৫ পর্যন্ত বলবৎ থাকবে এবং ব্যাঙ্কগুলি ২০২৫ সালের ১৩ জানুয়ারী পর্যন্ত উল্লেখিত অর্থের বিপরীতে ঋণের সুবিধা নিতে পারবে।

Leave A Reply

Your email address will not be published.