শেয়ারবাজার থেকে সরকারের রাজস্বে ধস

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে চলতি বছরের জুলাই মাসে সরকার রাজস্ব হারিয়েছে সাড়ে ১৪ কোটি টাকা। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই মাসে মোট ১৯ কর্মদিবসে ডিএসইতে ১২ হাজার ২৮৪ কোটি ১২ লাখ ৩৩ হাজার ২১২ টাকার লেনদেন হয়েছে। এই লেনদেন থেকে কর বাবদ সরকারের রাষ্ট্রীয় কোষাগারে জমা হয়েছে মোট ১৪ কোটি ৩৫ লাখ ৫১ হাজার ২২৯ টাকা।

আগের অর্থবছরের জুলাই মাসে ডিএসইতে মোট ২৩ হাজার ৩০৩ কোটি ৪৩ লাখ ৪৭ হাজার ৮৪৪ টাকা লেনদেন হয়েছিল। সেখান থেকে কর বাবদ সরকার রাজস্ব পেয়েছিল ২৮ কোটি ৯৪ লাখ ৭০ হাজার ৮১৮ টাকা।

২০২১ সালের তুলনায় ২০২২ সালের জুলাই মাসে সরকার ডিএসই থেকে ১৪ কোটি ৫৯ লাখ ১৯ হাজার ৫৮৯ টাকা বঞ্চিত হয়েছে।

শেয়ারবাজার সংশ্লিষ্টরা বলছেন, ঈদুল আজহার ছুটির কারণে শেয়ারবাজার দুই দিন বন্ধ থাকায় নতুন অর্থবছরের জুলাইয়ে মোট ১৯ কর্মদিবস লেনদেন হয়েছে। এছাড়াও জুলাই মাস জুড়ে শেয়ারবাজারে দরপতন অব্যাহত থাকায় লেনদেন কমেছে। আর লেনদেন কমায় সরকার প্রতিষ্ঠানটি থেকে রাজস্ব কম পেয়েছে।

তবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ফ্লোর প্রাইস নির্ধারণ ও শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা (এক্সপোজার লিমিট) গণনার পদ্ধতি ‘ক্রয়মূল্যে’ করার উদ্যোগে ঘুরে দাঁড়াতে শুরু করেছে শেয়ারবাজার। ফলে চলতি সপ্তাহের চার কর্মদিবসই শেয়ারবাজারে সূচকের উত্থান হয়েছে। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। ফলে আগস্ট মাস থেকে সরকার রাজস্ব আরও বেশি পাবে।

Leave A Reply

Your email address will not be published.