সপ্তাহের প্রথম দিনে দরপতন

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : নতুন সপ্তাহের প্রথম কর্মদিবস আজ রবিবার দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৩ পয়েন্ট।

আজ শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপে কমেছে সূচক ও লেনদেন। একইসঙ্গে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম এবং লেনদেনের পরিমাণও। এর ফলে বৃহস্পতিবার ও রোববার টানা দুই কর্মদিবস দরপতন হলো। তবে তার আগের মঙ্গল ও বুধবার দুদিন উত্থান হয়েছিল।

ডিএসইর তথ্যমতে, আজ মোট ১১ কোটি ৯০ লাখ ৩৪ হাজার ৬২১টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৬৩৬ কোটি ৪৯ লাখ ৪৬ হাজার টাকা। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৭৯৮ কোটি ৫৬ লাখ টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

সপ্তাহের প্রথম কর্মদিবস আজ আগের দিনের চেয়ে ৯ দশমিক ২ পয়েন্ট কমে ৬ হাজার ২৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৩ দশমিক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট কমে ২ হাজার ১৯০ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৪৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৪টি কোম্পানির। কমেছে ১০৩টির ও অপরিবর্তিত রয়েছে ১৮৬টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। তারপর শীর্ষ ১০ এ ছিল যথাক্রমে- রূপালী লাইফ, পেপার প্রসেসিং, সানলাইফ ইন্স্যুরেন্সে, অগ্নি সিস্টেমস, সিভিও পেট্রোকেমিক্যাল, ইন্ট্রাকো রিফুয়েলিং, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ এবং জেমেনি সী ফুডস লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ২৩ দশমিক ৫৪ পয়েন্ট কমে ১৮ হাজার ৪৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে ১৭৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৩টির, কমেছে ৬৩টির ও অপরিবর্তিত রয়েছে ৮২টির দাম। দিন শেষে সিএসইতে ১১ কোটি ৭৭ লাখ ৫০ হাজার ৮২৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১১ কোটি ৮৩ লাখ ৯৩ হাজার ১২১ টাকার শেয়ার।

Leave A Reply

Your email address will not be published.