সপ্তাহের শেষ দিনে চাঙ্গা পুঁজিবাজার

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ারের দাম বৃদ্ধি পাওয়ায় সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার (১৬ জুন) পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। আজ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৫১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১২৫ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

ডিএসইর তথ্য মতে, আজ ডিএসইতে ৩৮১টি প্রতিষ্ঠানের ২৫ কোটি ৯৭ লাখ ৮৯ হাজার ৫২৯টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এরমধ্যে ১৯৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩৫টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৭টির দাম।

এদিন অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫১ দশমিক ২২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ১৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ২৬ পয়েন্ট।

এদিন ডিএসইতে ১ হাজার ৪৬ কোটি ৬৩ লাখ ২২ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন বুধবার লেনদেন হয়েছিল ৯৪৩ কোটি ৮৮ লাখ ৯৭ হাজার টাকার শেয়ার।

আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে, শাইনপুকুর সিরামিক, আরএকে সিরামিক, আইপিডিসি, মুন্নু ফেব্রিকস, জেএমআই হাসপাতাল, সাইফ পাওয়ার, ইউনিক হোটেল, ওরিয়ন ফার্মা এবং এইচ আর টেক্সটাইল লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২৫ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৮৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে ২৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৬৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০০টির আর অপরিবর্তিত রয়েছে ৩০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮৭ কোটি ৩৩ লাখ ৩২ হাজার ৬৫৫ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪২ কোটি ৬০ লাখ ৪৮ হাজার ১৯৫ টাকা।

Leave A Reply

Your email address will not be published.