সাবমেরিন ক্যাবলের নতুন এমডি হাবিবুর রহমান

0

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগ দিয়েছেন এ কে এম হাবিবুর রহমান। গত বুধবার (৫ জানুয়ারি) তিনি এই পদে যোগ দেন। সাবমেরিন ক্যাবল কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সাবমেরিন ক্তিযাবল কোম্নিপানিতে যোগ দেওয়ার আগে তিনি বিটিসিএল-এ ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (পিএন্ডডি) হিসেবে কর্মরত ছিলেন। তিনি ১৯৬৫ সালে গাইবান্ধায় জন্মগ্রহণ করেন। ১৯৮০ সালে রাজশাহী বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় ৬ষ্ঠ স্থান অধিকার করে এস এস সি এবং ১৯৮২ সালে স্টার মার্কসহ এইচ এস সি পাশ করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৯৮৮ সালে ইলেক্ট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে প্রথম শ্রেণি পেয়ে বিএসসি (ইঞ্জিনিয়ারিং) ডিগ্রী অর্জন করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিটিউট অফ বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে ২২তম ব্যাচে সর্বোচ্চ সিজিপিএ নিয়ে এমবিএ ডিগ্রী অর্জন করেন।

১৯৯১ সালে বিসিএস ৯ম ব্যাচে টেলিযোগাযোগ ক্যাডারে সহকারী বিভাগীয় প্রকৌশলী হিসেবে বিটিটিবিতে যোগদান করেন। পিএটিসি-তে অনুষ্ঠিত বিসিএস ক্যাডারের ৯ম বুনিয়াদি প্রশিক্ষণে ১০টি ক্যাডারের মধ্যে প্রথম স্থান অধিকার করে ‘রেকটর মেডেল’ প্রাপ্ত হন।

২০১৩ সালে সরকারি চাকুরি থেকে লিয়েন নিয়ে বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়িত শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রকল্পে কন্সালটেন্ট হিসাবে ২০১৮ সাল পর্যন্ত কাজ করে চিফ এক্সিকিউটিভ অফিসার হিসাবে বাংলাদেশ রিসার্চ এন্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন।

তিনি ইনষ্টিটিউট অফ ইঞ্জিনিয়ার্স, আইবিএ এলামনাই এসোসিয়েশন, বুয়েট ৮৮ ক্লাব, অফিসার্স ক্লাব এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর সদস্য।

কর্মজীবনে তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, ফ্রান্স, স্পেন, ডেনমার্ক, ফিনল্যান্ড, সুইডেন, নরওয়ে, দক্ষিণ কোরিয়া, ইতালি, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন, ভারত, ফিলিপাইন, ভিয়েতনাম, সিংগাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড প্রভৃতি দেশে প্রশিক্ষণ গ্রহণ ও সেমিনার/ কনফারেন্সে অংশগ্রহণ করেছেন।

তিনি এক কন্যা সন্তানের জনক। তার সহধর্মিণী বাংলাদেশ সরকারের একজন অতিরিক্ত সচিব, বর্তমানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে কর্মরত আছেন।

Leave A Reply

Your email address will not be published.