সূচকের বড় পতনে কমেছে লেনদেন

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রোববার (১৩ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৭০ ও ২২১৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭২৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৭৩ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৭৯৭ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে ৩৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৫টি কোম্পানির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- জেনেক্স, অরিয়ন ফার্মা, সামিট অ্যালায়েন্স, নাভানা ফার্মা, ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার, সী পার্ল ফুড, জেএমআই হসপিটাল, আমরা নেটওয়ার্ক ও সিনোবাংলা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ১২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬৩৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৪টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৪টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ১৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৬ লাখ টাকার।

Leave A Reply

Your email address will not be published.