সেপ্টেম্বরের মধ্যে চালু হচ্ছে এটিবি-ইটিএফ

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে দেশের শেয়ারবাজারে চালু হতে যাচ্ছে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি) ও মিউচ্যুয়াল ফান্ডের মতো আরেক পণ্য এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড (ইটিএফ)। তবে ইটিএফ থেকে নির্দিষ্ট সিকিউরিটিজে বিনিয়োগ করতে হবে। চাইলেই যেকোনো সিকিউরিটিজে বিনিয়োগ করা যাবে না। আজ মঙ্গলবার (৩১ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া এক সংবাদ সম্মেলনে এই কথা জানান। সংবাদ সম্মেলনে ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) সাইফুর রহমান মজুমদার ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) জিয়াউল করিম উপস্থিত ছিলেন।

তারিক আমিন ভূইয়া বলেন, এ দুটি পণ্য বাজারে নিয়ে আসার জন্য কার্যক্রম চালিয়ে যাচ্ছে ডিএসই। এই নতুন পণ্য দুটি খুব শিগগিরই লঞ্চ করা হবে। এ নিয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে কাজ চলছে। তিন মাসের মতো লাগবে এ দুটি পণ্য লঞ্চ করতে। আশা করা যায়, সেপ্টেম্বর থেকে অক্টোবরের মধ্যেই বাজারে আসবে এ দুটি পণ্য।

ডিএসই এমডি বলেন, যেহেতু ইটিএফ প্রোডাক্টটা নতুন তাই বিনিয়োগকারীদের জানাতে হবে। ইটিএফ অনেকটা মিউচুয়াল ফান্ডের মতো। তবে ইটিএফের অনেক বেনিফিট আছে। ডিএসই ৩০-তে যে ৩০টা শেয়ার নিয়ে একটা বাস্কেট হবে আর এটাই ইটিএফ।

তিনি আরও বলেন, ডিএসই ৩০ গ্রোথ কমেনি কখনো। আর যেহেতু ইটিএফ ডিএসই ৩০-তে থাকবে তাই বলা যায় মার্কেটকে স্ট্যাবিলাইজ করবে ইটিএফ। প্রথম দিকে ছোট ছোট সাইজের প্রোডাক্ট আনব যা পরবর্তীতে বাড়াবো।

ডিএসইর এমডি বলেন, ওটিসি কোম্পানিগুলো ও মিউচুয়াল ফান্ড সবগুলো এটিবিতে চলে আসবে। প্রায় ১৮টা ওটিসি কোম্পানি এটিবিতে আসবে। বোম্বে স্টক এক্সচেঞ্জের সঙ্গে কথা হয়েছে মিউচুয়াল ফান্ডের ব্যাপারে। আশা করা যায় খুব শিগগিরই আমরা তা চালু করতে পারবো।

Leave A Reply

Your email address will not be published.