স্থিতিশীলতা ফান্ড থেকে ১০০ কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগের নির্দেশ

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জেরে পুঁজিবাজারে ধারাবাহিক পতন অব্যাহত রয়েছে। তাই সেকেন্ডারি মার্কেটে তারল্য প্রবাহ নিশ্চিত করতে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) থেকে আরও ১০০ কোটি টাকা দ্রুত বিনিয়োগের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। সেকেন্ডারি মার্কেটে তারল্যপ্রবাহ নিশ্চিত করতেই এই অর্থ দ্রুত বিনিয়োগ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর থেকে দেশের পুঁজিবাজারে দেখা দেয়া ধসে ব্যাপকহারে ক্ষতির মুখে পড়তে শুরু করেছেন বিনিয়োগকারীরা। ভালো-মন্দ নির্বিশেষে পড়ছে শেয়ারের দর। সূচক এক বছর আগের কাছাকাছি নেমে এসেছে।

এই টানা দরপতনে বিনিয়োগকারীদের মধ্যে ২০১০ সালের মহাধসের স্মৃতি যে ফিরেছে, সেটি বোঝা যাচ্ছে পুঁজিবাজারকেন্দ্রিক ফেসবুক পেজে ঢুঁ দিলেই।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ হামলা শুরুর দিন সূচক যত পড়েছিল, অষ্টম কর্মদিবস সোমবারে তা পড়েছে আরও বেশি। মঙ্গলবার সকাল ১০টা ৫২ মিনিটে পতন হয় আরও ১৩৮ পয়েন্ট। এই কয় দিনে সূচক পড়েছে ৩৮২ পয়েন্ট বা ৫ দশমিক ৫৯ শতাংশ।

হামলার দিন সূচক পড়েছিল ১০৯ পয়েন্ট। সেদিন সারা বিশ্বেই পতন হয়েছিল পুঁজিবাজারের, তবে পরের কর্মদিবসেই বিশ্বের প্রধান পুঁজিবাজারগুলো ঘুরে দাঁড়ালেও তার পরের কর্মদিবস ২৭ ফেব্রুয়ারি আরও বড় পতন দেখে দেশের পুঁজিবাজার। সেদিন সূচক পড়ে ১৬৩ পয়েন্ট। এমন বাস্তবতায় স্ট্যাবিলাইজেশন ফান্ড থেকে ১০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিল নিয়ন্ত্রক সংস্থা।

Leave A Reply

Your email address will not be published.