হংকং ও মালয়েশিয়ায় কোম্পানি প্রতিষ্ঠা করবে ইউসিবি

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবি) দুটি সহযোগী কোম্পানি প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ব্যাংকটির সম্পূর্ণ নিজস্ব মালিকানায় হংকংয়ে একটি এবং মালয়শিয়ায় একটি সহযোগী কোম্পানি প্রতিষ্ঠা করবে। হংকংয়ে সহযোগী প্রতিষ্ঠানের পরিশোধিত মূলধন থাকবে ৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। অন্যদিকে মালয়েশিয়ায় সহযোগী প্রতিষ্ঠানের জন্য কোম্পানিটির পরিশোধিত মূলধন হবে ৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। পুঁজিবাজার অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার অনুমতি সাপেক্ষে সহযোগী দুটি প্রতিষ্ঠান গঠন করবে ব্যাংকটি।

এদিকে ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯২ পয়সা এবং ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৯ টাকা ২৫ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ১৮ টাকা ৫৪ পয়সা (লোকসান)। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৯ জুন বেলা ৩টায় অনলাইনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ এপ্রিল।

এর আগে ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে ব্যাংকটি। আলোচিত সময়ে তাদের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ৪২ পয়সা এবং শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৯ টাকা ৩৫ পয়সা। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। প্রতিষ্ঠানটির এক হাজার ৫০০ কোটি অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ২৭৮ কোটি ৪০ লাখ টাকা। কোম্পানিটির ১২৭ কোটি ৮৩ লাখ ৯৬ হাজার ৯৪৯টি শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৩৪ দশমিক ৬৪ শতাংশ, সরকারি শূন্য দশমিক ৮১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে ২০ দশমিক ৬৪ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীর কাছে শূন্য দশমিক ৭১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৪৩ দশমিক ২০ শতাংশ শেয়ার।

Leave A Reply

Your email address will not be published.