৫ শতাংশ লেনদেন কমে বিনিয়োগকারীদের ক্ষতি ৬৭৫ কোটি টাকা

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে (২৬-৩০ নভেম্বর) দেশের শেয়ারবাজারে সূচকের পতন হয়েছে। এতে করে বিনিয়োগকারীদের পোর্টফোলিও বা বিনিয়োগ কমে গেছে প্রায় ৬৭৫ কোটি টাকা। যে সপ্তাহটিতে লেনদেন কমে গেছে ৫ শতাংশ।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে জানা গেছে, সপ্তাহের শুরুতে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭২ হাজার ৪৯১ কোটি ৫৫ লাখ ৭৪ হাজার ২৫৫ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭১ হাজার ৮১৬ কোটি ৯০ লাখ ৭৭ হাজার ৬৩৭ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীদের পোর্টফোলিও কমেছে ৬৭৪ কোটি ৬৪ লাখ ৯৬ হাজার ৬১৮ টাকা বা ০.০৯ শতাংশ।

আলোচ্য সপ্তাহে ডিএসইতে ১ হাজার ৯০৭ কোটি ৯২ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ২ কোটি ১০ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৯৪ কোটি ১৯ লাখ টাকার বা ৪.৭০ শতাংশ।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০.৬৮ পয়েন্ট বা ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬২২৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৬৭ পয়েন্ট বা ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩৫৩ পয়েন্টে।

সপ্তাহটিতে ডিএসইতে মোট ৩৭৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৬৩টির বা ১৬.৭১ শতাংশের, কমেছে ৯২টির বা ২৪.৪০ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২২২টির বা ৫৮.৮৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৫৯ লাখ টাকার। সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬ পয়েন্ট বা ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮৪৮০ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৫২টির দর বেড়েছে, ৬৭টির দর কমেছে এবং ১৫৬টির দর অপরিবর্তিত রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.