৮ বছরের মধ্যে সর্বোচ্চ মুনাফা দেবে ন্যাশনাল লাইফ

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : শেয়ারহোল্ডারদের ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ৩ টাকা ৮০ পয়সা করে লভ্যাংশ বাবদ মুনাফা দেবে কোম্পানিটি। যা গত ৮ বছরের মধ্যে সর্বোচ্চ। আজ মঙ্গলবার (৯ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, ২০২২ সালে বিমা কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৫ টাকা ৭৮ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। অর্থাৎ শেয়ার প্রতি ৩ টাকা ৮০ করে মোট ৪১ কোটি ২৩ লাখ ৮৩ হাজার ৫২৭ টাকা লভ্যাংশ দেবে। বাকি টাকা আইন অনুসারে ব্যয় করবে কোম্পানিটি।

এর আগের বছর ২০২১ সালে বিমা কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ৮৪ পয়সা। সে বছর শেয়ারহোল্ডারদের মোট ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ন্যাশনাল লাইফ।

এর আগে ২০১৪ সালের শেয়ারহোল্ডারদের জন্য ৪৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানটি।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ২৬ জুন। ওইদিন ডিজিটাল প্লাটফর্মে কোম্পানির এজিএম দুপুর ১২টায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ মে।

বিমা কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৩২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল এবং এর আগের বছর ২০১৯ সালে লভ্যাংশের পরিমাণ ছিল ২৮ শতাংশ (নগদ)।

১৯৯৫ সালে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৬৮ টাকা ২২ পয়সা। কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ১০ কোটি ৮৫ লাখ ২১ হাজার ৯৮১টি। মঙ্গলবার দিনের শুরুতে কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১৭৯ টাকায়।

Leave A Reply

Your email address will not be published.