আইওএসকোর এশিয়া প্যাসিফিকের ভাইস চেয়ার হলেন শিবলী রুবাইয়াত

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভাইস-চেয়ার নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

গতকাল মঙ্গলবার (১৯ জুলাই) ইলেকট্রনিক ভোটের মাধ্যমে চীনের নিয়ন্ত্রক সংস্থাকে পরাজিত করে বিএসইসি চেয়ারম্যান ওই পদে নির্বাচিত হন। তিনি ২০২২-২৪ সাল সময়ে উক্ত পদে দায়িত্ব পালন করবেন। প্রথমবারের মতো এই গৌরব অর্জন করল বাংলাদেশ।

বিষয়টি নিশ্চিত করে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। তিনি বলেন, এই প্রথম বাংলাদেশ আইওএসকোর এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভাইস চেয়ার নির্বাচিত হলো। এটা আমাদের জন্য গৌরবের। বাংলাদেশের পুঁজিবাজারের ইতিহাসে এটি বড় অর্জন।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২১ ডিসেম্বর আইওএসকোর মানদণ্ডের ভিত্তিতে দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়। এজন্য এমওইউ স্বাক্ষরকারী হওয়ার জন্য বিএসইসির আবেদন অনুমোদন করেছে আইওএসকো। এতে দেশের পুঁজিবাজার অনন্য এক উচ্চতায় পৌঁছেছে।

আন্তর্জাতিকভাবে এনফোর্সমেন্টের সহযোগিতা পাওয়া ও দেওয়া, আইওএসকোর বিভিন্ন নেতৃস্থানীয় পদে নিয়োগ ও নির্বাচনের সুযোগ লাভ এবং আইওএসকোর নীতিনির্ধারণী কমিটিতে অন্তর্ভুক্তির যোগ্যতা অর্জন করে বিএসইসি।

বিএসইসসির বর্তমান চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন ও ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের অধ্যাপক। তাকে সরকার ২০২০ সালের ১৭ মে বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়। তারই নেতৃত্বাধীন কমিশন পুঁজিবাজারকে গতিশীলতার দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ১৯৬৮ সালে ঢাকার ধামরাইতে জন্মগ্রহণ করেন। তার বাবা রফিকুল ইসলাম খান অবসর গ্রহণের আগ পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। মা দেশের প্রখ্যাত সংগীতশিল্পী হাসিনা মমতাজ।

শিবলী রুবাইয়াতের স্ত্রী শেনিন রুবাইয়াত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক ও বিটিভির সংবাদ উপস্থাপক। দুই ছেলে সন্তানের বাবা শিবলী রুবাইয়াত এখন পর্যন্ত বিশ্বের ৩৩টি দেশ সফর করেছেন।

Leave A Reply

Your email address will not be published.