আইপিওর মাধ্যমে ১৬ কোম্পানি সংগ্রহ করবে ১১০০ কোটি টাকা

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়ে বাজার থেকে ১১৪৭ কোটি ২৬ লক্ষ টাকা সংগ্রহের পরিকল্পনা করেছে ১৬টি কোম্পানি। প্রতিষ্ঠানগুলো ব্যবসা সম্প্রসারণের উদ্দ্যেশ্যে বাজার থেকে এই অর্থ সংগ্রহ করবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এই ১৬টি কোম্পানির মধ্যে শেয়ার প্রতি ১০ টাকা ইস্যু মূল্যে ৭৫৯ কোটি ২৬ লাখ টাকা সংগ্রহ করবে ১১টি কোম্পানি। আর বাকি পাঁচটি কোম্পানি বুক বিল্ডিং পদ্ধিতিতে ২৮৮ কোটি টাকা সংগ্রহ করবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের জন্য আইপিও ফাইল জমা দিয়েছে।

আল-মোস্তফা গ্রুপের সহযোগি কোম্পানি থাই ফয়েলস অ্যান্ড পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেড বুক বিল্ডিং পদ্ধতির মাধ্যমে বাজার থেকে প্রায় ১২০ কোটি টাকা সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে। এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড বুক-বিল্ডিং পদ্ধতিতে ৯৫ কোটি টাকা সংগ্রহ করতে চায়। গত বছরের ২৪ অক্টোবরে কোম্পানিটি একটি রোডশোরও আয়োজন করেছিলো। ৯৩ কোটি টাকা তুলতে চায় ইসলাম অক্সিজেন লিমিটেড। প্রতিষ্ঠানটি গত বছর ঢাকায় রোড শো করে বিএসইসিতে আবেদনও করেছিল।

এছাড়া মিডল্যান্ড ব্যাংক ৭০ কোটি টাকা, ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স ২০ কোটি ২৬ লাখ টাকা, বি ব্রাদার্স গার্মেন্টস ৫০ কোটি টাকা, পার্কওয়ে প্যাকেজিং ৩০ কোটি টাকা, ট্রাস্ট ইসলামী লাইফ ১৬ কোটি টাকা, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স ১৫ কোটি টাকা, সিকদার ইন্স্যুরেন্স ১৬ কোটি টাকা তুলতে চায়এবং এনআরবি ব্যাংক ১০০ কোটি টাকা তুলতে চায়।

ইত্যোমধ্যে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি গত ১৫ জুন গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেডকে ১০ টাকা ইস্যু মূল্যে আইপিওর মাধ্যমে ৪২৫ কোটি টাকা সংগ্রহের অনুমোদন দিয়েছে। ব্যাংকটি ১০ ​​টাকা ইস্যু মূল্যে ৪২ কোটি ৫০ লাখ শেয়ার ছাড়বে বাজারে। আইপিওর এই অর্থ প্রতিষ্ঠানটি এসএমইকে অর্থায়ন, সরকারি সিকিউরিটিজ এবং স্টক মার্কেটে বিনিয়োগ এবং আইপিও খরচ কভার করতে ব্যবহার করবে।

তিনটি কোম্পানি এসএমই প্ল্যাটফর্মের অধীনে তালিকাভুক্ত হওয়ার জন্য বিএসইসির অনুমোদনের অপেক্ষায় রয়েছে। সেগুলো হলো আল-মদিনা ফার্মা, সুবরা সিস্টেমস এবং ইনডেক্স এক্সেসরিজ লিমিটেড। আল-মদিনা ফার্মাসিউটিক্যালস বুক-বিল্ডিং পদ্ধতিতে ৫ কোটি টাকা সংগ্রহ করবে। বাকি দুই প্রতিষ্ঠান মধ্যে সুব্রা সিস্টেমস ১২ কোটি টাকা এবং ইনডেক্স এক্সেসরিজ ৫ কোটি টাকা সংগ্রহ করবে।

Leave A Reply

Your email address will not be published.