আইপিওর মাধ্যমে ৯৫ কোটি টাকা তুলবে এশিয়াটিক ল্যাবরেটরিজ

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডকে প্রাথমকি গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৯৫ কোটি টাকার উত্তোলনের অনুমোদন দেওয়া হয়েছে।

গত বুধবার (৩১আগস্ট) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩৭ তম সভায় আইপিওর বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে শেয়ার ছেড়ে এই টাকা উত্তোলনের অনুমোদন দিয়েছে কমিশন।

কোম্পানটি আইপিওর মাধ্যমে ৯৫ কোটি টাকা নিয়ে ব্যবসা সম্প্রসারণ, উৎপাদন বৃদ্ধি, ভবন নির্মাণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং ইস্যু ব্যবস্থাপনায় খরচ করবে।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। তিনি বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) (পাবলিক ইস্যু) রুলস ২০১৫ অনুয়ায়ী এশিয়াটিক ল্যাবরেটরিজকে আইপিওর মাধ্যমে ৯৫ কোটি টাকা উত্তোলনের অনুমতি দিয়েছে কমিশন। তবে তাকে শর্ত দেওয়া হয়েছে যে তালিকাভুক্ত হওয়ার আগে কেনো প্রকার লভ্যাংশ দিতে ও বিতরণ করতে পারবে না।

বিএসইসির তথ্য মতে, ৩০ জুন ২০২১ সালে পুনর্মূল্যায়ণসহ কোম্পানটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএবি) ৩৫ টাকা ৪৮ পয়সা। শেয়ার প্রতি আয় (ইপিএস) ৩ টাকা ৬৫ পয়সা। গত ৫ বছরের কোম্পানির ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় ৩ টাকা ২১ পয়সা।

সূত্র জানায়, এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড কাট অব প্রাইস থেকে ৩০ শতাংশ অথবা ২০ টাকা; দুটির মধ্যে যেটি কম সেই মূল্য সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার ছেড়ে টাকা উত্তোলন করবে। কোম্পানি ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে শাহজালাল ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড

Leave A Reply

Your email address will not be published.