আস্থা বাড়াতে অ্যাসেট ম্যানেজারদের বিনিয়োগ বাড়ানোর আহ্বান

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : বৈশ্বিক অর্থনৈতিক মন্দা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও করোনাভাইরাসের কারণে শেয়ারবাজারে মন্দাভাব বিরাজ করছে। চলমান মন্দায় বিনিয়োগকারীদের মধ্যে এক ধরেনর আতঙ্ক তৈরী হয়েছে। এতে তারা নিয়মিত শেয়ার বিক্রির চাপ বাড়িয়ে দিচ্ছেন।

শেয়ারবাজারের এই মন্দা পরিস্থিতি কাটাতে এবং বিনিয়োগকারীদের আস্থা বাড়াতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী হিসেবে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোকে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গতকাল বৃহস্পতিবার (২১ জুলাই) বিএসইসি কার্যালয়ে সংস্থাটির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে অংশগ্রহণ করা অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের এই আহ্বান করা হয়েছে। সভায় অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের ৩২ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

ড. শামসুদ্দিন আহমেদ বলেন, ডলার ক্রাইসেস, বিদ্যুত ব্যবহারে লোডশেডিং আরোপসহ অর্থনীতিকে স্বাভাবিক রাখার জন্য কয়েকটি উদ্যোগ নেওয়ার ফলে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের আতঙ্ক তৈরী হয়েছে। এতে গত কয়েকদিন ধরে শেয়ারবাজারে টানা পতনে হচ্ছে। এই পরিস্থিতি থেকে উত্তোরণের জন্য এবং বিনিয়োগকারীদের মাঝে আস্থা সৃষ্ঠির লক্ষ্যে আজ অ্যাসেট ম্যানেজারদের সঙ্গে বৈঠক করে কমিশন। এছাড়া আগামি সপ্তাহে ধারাবাহিকভাবে ব্রোকার ডিলার, পোর্টফোলিও ম্যানেজার, মার্চেন্ট ব্যাংকারসহ অন্যদের সঙ্গেও বৈঠক করার পরিকল্পনা করেছে কমিশন।

অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির সঙ্গে আজকের সভার বিষয়ে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, দেশের অর্থনীতি সুসংহত অবস্থানে থাকলেও বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক তৈরী হয়েছে। এতে শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়ছে। এই অবস্থা কাটিয়ে উঠতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগ বাড়ানোর বিকল্প নেই। তাই অ্যাসেট ম্যানেজারদের বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানানো হয়েছে। তাদের অংশগ্রহণে শেয়ারবাজারে ইতিবাচক ধারায় ফিরলে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বাড়বে।

তিনি বলেন, অ্যাসেট ম্যানেজারদের কাজ দুই রকম। এগুলো হচ্ছে মিউচ্যুয়াল ফান্ড পরিচালনা করা ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পোর্টফোলিও ম্যানেজ করা। কিন্তু আমাদের দেশে এখনো অ্যাসেট ম্যানেজাররা শুধুমাত্র ফান্ড পরিচালনার মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। এই পরিস্থিতিতে তাদেরকে বড় বড় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বাজারে আনার জন্যও কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.