আড়াই মাসে হিসাব শূন্য করেছে সাড়ে ২৪ হাজার বিওধারী

0

স্টকরিপোর্ট ডেস্ক : বেশ কয়েক মাস ধরেই শেয়ারবাজারে নিম্নমূখী প্রবণতার মধ্যে ঘুরপাক খাচ্ছে। সবশেষ গত আড়াই মাসে শেয়ারবাজার থেকে ৪০০ পয়েন্ট সূচক হারিয়েছে। আর শেয়ারবাজারের প্রতি অনাস্থা জানিয়ে এই সময়ে সাড়ে ২৪ হাজারের বেশি বিনিয়োগকারী তাদের সব শেয়ার বিক্রি করে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব শূন্য করেছেন। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মার্চ মাসের শেষ দিন শেয়ারবাজারে চার লাখ ৪০ হাজার ২২৮টি বিও হিসাব শেয়ার শূন্য ছিল। আর ২০ জুন লেনদেন শেষে শেয়ার শূন্য বিও হিসাব দাঁড়িয়েছে চার লাখ ৬৪ হাজার ৭৬৭টিতে। অর্থাৎ এই আড়াই মাসে ২৪ হাজার ৫৩৯টি বিও হিসাবধারী বিনিয়োগকারী শেয়ার বিক্রি করে তাদের হিসাব শূন্য করেছে।

এদিকে মার্চ মাসের শেষ কার্যদিবস শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ২০ লাখ ৭২ হাজার ২৭৮টিতে। আর ২০ জুন লেনদেন শেষে এই সংখ্যা দাঁড়ায় ২০ লাখ ৭৪ হাজার ৬০১টিতে। তবে এই আড়াই মাসে বিও হিসাব দুই হাজার ৩২৩টি বেড়েছে।

এছাড়া শেয়ারবাজারের মোট ২০ লাখ ৭৪ হাজার ৬০১টি বিও হিসাবের মধ্যে ২০ জুন লেনদেন শেষে শেয়ার রয়েছে এমন বিও হিসাব দাঁড়ায় ১৪ লাখ ৯৪ হাজার ৯০৯টিতে। আর মার্চ মাসের শেষ কার্যদিবস শেয়ার রয়েছে এমন বিও হিসাব ছিল ১৫ লাখ ১১ হাজার ২৮৯টিতে। অর্থাৎ এই আড়াই মাসের ব্যবধানে শেয়ার রয়েছে এমন বিও হিসাব ১৬ হাজার ৩৮০টি কমেছে।

অপরদিকে জুন মাসের ২০ তারিখ পর্যন্ত বিও হিসাব খোলার পর তাতে শেয়ার ক্রয় করেনি এমন হিসাব দাঁড়ায় ১ লাখ ১৪ হাজার ৯২৫টিতে। আর মার্চ মাসের শেষ কার্যদিবস অব্যবহৃত বিও হিসাব ছিল ১ লাখ ২০ হাজার ৭৬১টি। অর্থাৎ আড়াই মাসে অব্যবহৃত বিও হিসাব কমেছে ৫ হাজার ৮৩৬টি।

Leave A Reply

Your email address will not be published.