ইউসুফ ফ্লাওয়ারের একদিনেই দর বেড়েছে ২ হাজার টাকা

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) এসএমই মার্কেটে তালিকাভুক্ত স্বল্প মূলধনী কোম্পানি ইউসুফ ফ্লাওয়ার মিলস লিমিটেড। কোম্পানির শেয়ারপ্রতি দাম একদিনে বেড়েছে প্রায় ২ হাজার (১৯৭৩ টাকা ৯০ পয়সা) টাকা। ডিএসইর তথ্য মতে, রোববার (১৩ নভেম্বর) কোম্পানিটির শেয়ারের ওপেন প্রাইস ছিল ২৬ টাকা ১০ পয়সায়। কিন্তু প্রাইস লিমিট না থাকার দিন লেনদেন শুরু হয় ২০০ টাকায়। এই শেয়ার দিনের সর্বশেষ লেনদেন হয়েছে ২০০০ টাকায়।

সেই হিসেবে কোম্পানিটির ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের দাম বেড়েছে ১ হাজার ৯৭৩ দশমিক ৯০ পয়সা। চলতি বছর তালিকাভুক্ত কোম্পানিটির ৬ লাখ ৬ হাজার ৮০০টি শেয়ার রয়েছে। এর মধ্যে আজ ৯টি শেয়ার কেনাবেচা হয়েছে।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, এটা অস্বাভাবিক লেনদেন। কে বা কারা এই লেনদেনের অর্ডার দিয়েছে স্টক এক্সচেঞ্জ কিংবা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসির) খতিয়ে দেখা উচিত। কেন এই কোম্পানির শেয়ার অযৌক্তিক মূল্য হাঁকালো। তবে অনেকে আবার ভুলবশত (২০০ টাকার জায়গায় ২০০০ টাকা অর্ডার) হতে পারে বলে মনে করেন।

এ বিষয়ে নাম না প্রকাশের শর্তে কোম্পানির ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, ইউসুফ ফ্লাওয়ারের পরিচালনা পর্ষদ জুলাই ২০২১ থেকে ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। লভ্যাংশ ঘোষণার কারণে রোববার শেয়ারের দামের কোনো লিমিট ছিলো না, বিনিয়োগকারীরা ইচ্ছেমত শেয়ার লেনদেনের অর্ডার দিতে পেরেছেন।

ডিএসইর তথ্য মতে, ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরের কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৫ দশমিক ৫৩ টাকা। আর ২০২২ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৫ টাকা ৫৬ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করেছে ২৮ ডিসেম্বর। সেজন্য শেয়ারহোল্ডার নির্বাচনে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২ ডিসেম্বর।

Leave A Reply

Your email address will not be published.